• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২০: মদ্যপান থেকে লিভ ইন নিয়ে ইউএই সরকারের ঐতিহাসিক পদক্ষেপ

  • |

বছরের শেষে এসে এক ঐতিহাসিক রায় তুলে ধরেছে আরব দুনিয়ার অন্যতম দেশ ইউএই। 'ইসলামিক পার্সোনাল ল' কে কেন্দ্র করে ইউএইতে একাধিক বিধি নিষেধ ছিল। তবে ২০২০ সালের শেষে এসে তা ভেঙে দেয় ইউএই।

 মদ্যপান নিয়ে আইন

মদ্যপান নিয়ে আইন

ইউএই ২০২০ সালে সেদেশের বুকে মদ্যপান নিয়ে যে আইন রয়েছে , তা শিথিল করে দিয়েছে। আগে সেদেশে আইন ছিল , লাইসেন্স ছাড়া যদি কেউ মদ্যপান করেন,বা মদ বিক্রি করেন তাহলে আইনের শাস্তি মানতে হবে তাঁকে। তবে ২০২০ সালে সেই বিধি হালকা করেছে ইউএই। এখন সেই বিধি আর নেই। নেই সেখানে মদ্যপানে লাইসেন্সর বেড়াজাল।

 মদ্যপানে ৮০ ঘা বেত!

মদ্যপানে ৮০ ঘা বেত!

লাইসেন্স ছাড়া মদ্যপান করলে , ইউএইতে ৮০ ঘা বেত্রাঘাতের আইন আগে শাস্তি হিসাবে লাগু ছিল। এমনকি মদ্যপান করলে অনেক গুরুতর শাস্তি পর্যন্ত লাগু হতে পারত এতদিন পর্যন্ত। এটিকে গুরুতর অপরাধ হিসাবে দেখা হত ইউএইর মুসলিম সমাজের মধ্যে। পরবর্তীকালে ইউএই পর্যটকদের কেন্দ্র হওয়াতে আইন পাল্টাতে বাধ্য হয় সেদেশের প্রশাসন।

 লিভ ইন ও ইউএই

লিভ ইন ও ইউএই

প্রসঙ্গত, আরব আমিরশাহীতে বিবাহ বহির্ভূত সঙ্গম বেআইনি ছিল। এর জেরে শাস্তি হিসাবে জেলও হতে পারত আগে। এদিকে, পর্যটকরা সেদেশে এসে বিভিন্ন হোটেলে বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়েই বসবাস শুরু করেন। এরপরই প্রশাসন ভাবনা চিন্তা শুরু করে।

 উঠে গেল নিষেধাজ্ঞা

উঠে গেল নিষেধাজ্ঞা

এরপর থেকে গত নভেম্বর মাসে ইউএইতে নতুন সূর্যোদয় হতে থাকে। সেই সময় বিবাহ বহির্ভূতভাবে একসঙ্গে বসবাস বা লিভ ইনকে স্বাগত জানায় ইউএই। সেদেশে লিভ ইনের ওপর থেকে তুলে নেওয়া হয় বিধি নিষেধ।

কলকাতাঃ রাজভবনে রাজ্যপালের সাথে ১ ঘন্টার বৈঠকে সৌরভ গঙ্গোপাধ্যায়, জল্পনা তুঙ্গে সৌরভকে নিয়ে

English summary
Year ender 2020,UAE relaxes alchol laws and Allows unmarried couple to live together
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X