• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৯ বছর পর পথচলা বন্ধ ‘ইয়াহু গ্রুপের’, ব্যবহারকারীর সংখ্যা হ্রাস পাওয়াতেই নতুন সিদ্ধান্ত

  • |

গুগল ঝড়ে দীর্ঘদিন থেকেই বেকাদায় ইয়াহু, বিংয়ের মতো সার্চ ইঞ্জিন। এবার গত কয়েক বছরে নতুন ব্যবহারকারীর সাথে পুরনো ব্যবহারকারীর তালিকাতেও রেকর্ড পারাপতন দেখা যাওয়ার পর অবশেষে বহুল প্রচারিত 'ইয়াহু গ্রুপ’ বন্ধের সিদ্ধান্ত নিল আমেরিকান ওয়েব পরিষেবা সরবরাহকারী ইয়াহু।

২০০১ সালের ৩০ জানুয়ারি প্রথম পথচলা শুরু ইয়াহু গ্রুপের

২০০১ সালের ৩০ জানুয়ারি প্রথম পথচলা শুরু ইয়াহু গ্রুপের

এদিকে ২০০১ সালের ৩০ জানুয়ারি প্রথম পথচলা শুরু ইয়াহু গ্রুপের। সাধারণত বৈদ্যুতিন মেলিং পদ্ধতির ব্যবহারের মাধ্যমে বিনামূল্যেই ব্যবহার করা যায় এই পরিষেবা। অনলাইনেই কোনও বিষয়ে আলোচনা চালাতে গুগল হ্যাংআউটের মতোই এতদিন ব্যবহার করা গত ইয়াবু গ্রুপের। কিন্তু তীব্র একাধিক অনলাইন ডিসকাশন ফোরামের এই প্রতিযোগীতার বাজারে বিগত কয়েক বছর ধরেই ক্রমেই পিছয়ে পড়ছিল ইয়াহু। অবশেষে এই পরিষেবা পাকাপাকি ভাবে বন্ধের কথাই জানানো হল বিশ্বের অন্যতম প্রধান সার্চ ইঞ্জিন ইয়াহুর তরফে।

 ব্লগ পোস্টে কী বলছে ইয়াহু ?

ব্লগ পোস্টে কী বলছে ইয়াহু ?

সম্প্রতি এই নয়া সিদ্ধান্তের কথা জানিয়ে ইহাহুর তরফে একটি ব্লগ পোস্টও করা হয় বলে জানা যাচ্ছে। সেখানেই ইায়হু লিখেছে, "গত বেশ কয়েক বছর ধরেই ইয়াহু গ্রুপগুলি ব্যবহারকারীর সংখ্যা ধারাবাহিকভাবে হ্রাস পেয়েছে। একইসঙ্গে এই ক্ষেত্রে মানুষের বিশ্বাসযোগ্যতা ধরে রাখতেও আমরা অনেকক্ষেত্রেই ব্যর্থ হয়েছি। এমতাবস্থায় তাই আমরা ১৯ বছরের পুরনো এই প্ল্যাটফর্মটি পাকাপাকি ভাবে বন্ধের সিদ্ধান্ত নিচ্ছি।"

১৫ ডিসেন্বর থেকেই পাকাপাকি ভাবে বন্ধ হচ্ছে পরিষেবা

১৫ ডিসেন্বর থেকেই পাকাপাকি ভাবে বন্ধ হচ্ছে পরিষেবা

আগামী ১৫ ডিসেন্বর থেকেই কেউই আর ইয়াহুর এই পরিষেবা ব্যবহার করতে পারবেন বলে জানা যাচ্ছে। ওই সময়ের পর থেকে কোনও ব্যবহারকারীই আর ইয়াহু প্ল্যাটফর্মে কোনও নতুন গ্রুপ তৈরি, তার মাধ্যমে ইমেল আদান-প্রদানও করতে পারবেন বলে জানানো হয়েছে এই মার্কিনি তথ্য-প্রযুক্তি সংস্থার তরফে। এমনকী ওয়েবসাইটিও আর কোনওভাবেই কাজ করবে না। বর্তমানে এই ধরণের পরিষেবা উপভোগ করতে ফেসবুক গ্রুপ, গুগল গ্রুপের ব্যবহার করারও পরামর্শ দিয়েছে ইয়াহু।

স্মৃতির পাতায় এখনও থাকছে পুরনো ইমেল

স্মৃতির পাতায় এখনও থাকছে পুরনো ইমেল

সম্পূর্ণ শাটডাউনের পরেও যদি কোনও ব্যবহারকারী ইমেল পাঠানোর চেষ্টা করেন প্রাপকের কাছে তা কোনও ভাবেই পৌঁছাবে না। উল্টে প্রেরকেই কাছেই নতুন নির্দেশিকা সংক্রান্ত একটি পাল্টা বিজ্ঞপ্তি আসবে বলেও জানানো হয়েছে সংস্থার তরফে। যদিও পূর্বে প্রেরিত এবং প্রাপ্ত ইমেলগুলি আপাতত ডিলিট হবে না বলে ইয়াহুর তরফে জানানো হয়েছে। তা এখনও ব্যবহারকারীদের ইমেলে স্টোরড থাকবে বলেই খবর।

কলকাতাঃ বলবিন্দর সিং-এর গ্রেপ্তারি প্রসঙ্গে আবারও টুইট করলেন রাজ্যপাল

বিজেপির সভাপতি প্রশান্ত কিশোরের দালাল! মুকুলের বিস্ফোরক অভিযোগ অনুব্রত-গড়ে

English summary
yahoo group to close after 19 years new decision comes by usa based tech giant as the number of users declines
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X