• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তিব্বত নিয়ে 'দুর্ভেদ্য দেওয়াল' চাইছেন জিনপিং!বৌদ্ধ ভাবনাতে কোন প্রভাব ফেলার বার্তা বিস্তারবাদী চিনের

বহু দশক আগে ড্রাগন বাহিনীর দখল অভিযানের পর ফের একবার তিব্বত নিয়ে রণহুঙ্কার দিতে শুরু করেছে বিস্তারবাদের নেশায় বুঁদ থাকা চিন। চিনের প্রেসিডেন্ট শি জিনপিং কমিউনিস্ট পার্টির এক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে দাবি করেন তিব্বতে তিন বহু যুগ আগে যে অভিযান চালিয়ে ছিল , তা সেখানের মানুষকে মুক্তি দিতেই করা হয়।

দুর্ভেদ্য প্রাচীর ও শি

দুর্ভেদ্য প্রাচীর ও শি

শি দাবি করেছেন, হিমালয়ের পাদদেশে থাকা তিব্বতের বিচ্ছন্নতাবাদের বিরুদ্ধে এবার চিন 'দুর্ভেদ্য প্রাচীর' গড়ে তুলতে চাইছে। পাশাপাশি তিনি দাবি করেন তিব্বতকে এবার নতুনভাবে নতুন সমাজভাবনা দিয়ে শাসন করা হবে।

 সমাজ ভাবনা ও বৌদ্ধনীতি

সমাজ ভাবনা ও বৌদ্ধনীতি

শি শুধু তিবব্তের ওপরেই কর্তৃত্ব কায়েম করতে চাননি, তার সঙ্গে হিমালয় অঞ্চলের বৌদ্ধনীতিতে তাঁর আরোপিত পথ মেলাতে হবে বলে তিনি দাবি করেছেন। চিনের প্রেসিডেন্টের দাবি, বৌদ্ধ নীতিতে সমাজভাবনা যোগ করার পাশাপাশি, চিনের নীতিও যোগ করতে হবে।

 নিরাপত্তা নিয়ে হুঙ্কার

নিরাপত্তা নিয়ে হুঙ্কার

জিনপিংয়ের দাবি, তিব্বত নিয়ে এবার আলাদা করে সীমান্ত সুরক্ষা বাড়াতে চাইছে চিন। কোনও মূল্যেই তিব্বত সীমান্তকে হালকা রাখা হবে না বলে তিনি দাবি করেন। পাশপাশি ১৯৫০ সালের গোড়ায় তিব্বত নিয়ে তৎকালীন চিন যা করেছিল তা নিয়ে সাফাই দিয়েছেন জিনপিং। তাঁর দাবি সামন্ততান্ত্রিক ব্যবস্থা থেকে চিনকে মুক্তি দিতেই সেই সময় তিব্বতে যায় লালফৌজ।

 দলাই লামা , তিব্বত ও চিন

দলাই লামা , তিব্বত ও চিন

ইতিহাস যদিও সাক্ষী রয়েছে কীভাবে লালফৌজের আক্রমণ থেকে বাঁচকতে তিব্বতীয় সন্ন্যাসী দলাই লামা ভারতে আসতে বাধ্য হন। তিনি ও তাঁর সঙ্গে থাকা বৌদ্ধ সন্ন্য়াসীদের নিয়ন্ত্রণে থাকা তিব্বত তার আগে পর্যন্ত সংঘাত দেখেনি। স্বাধীন তিব্বতে চিনের দখলদারি শুরু হতেই তিব্বত ঘিরে যাবতীয় রক্তক্ষয়ের সূত্রপাত হয়।

তিব্বত নিয়ে চিনের চোখ রাঙানি

তিব্বত নিয়ে চিনের চোখ রাঙানি

দলাই লামা ভারতে আসতেই ভারতের সঙ্গে তিক্ততার সম্পর্কে জড়িত হয় চিন। সেই জায়গা থেকেই সম্ভব ত, তিব্বতে এবার বিচ্ছিন্ন মনোভাব রুখতে পেশিশক্তির আশ্রয় নিতে চাইছেন শি। এদিকে, আমেরিকা জানিয়েছে, তিব্বতে দমন পীড়নের সঙ্গে যুক্ত চিনা অফিসারদের কিছুতেই আমেরিকার ভিসা দেবে না ট্রাম্প সরকার। এরপর রীতিমতো ক্ষোবের পারদ চড়ে শি সরকারের।

নবান্ন অভিযানের ডাক সৌমিত্র খানের

আংশিক স্বস্তি ভারতের, ২০০৮ সালে মুম্বই হামলায় যুক্ত তিন জঙ্গির সাজা ঘোষণা পাক আদালতের

English summary
Xi Calls for Building new Tibet, what Chinese President is attempting on socialism ground
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X