• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এ মাসে নিলামে উঠছে বিশ্বের বৃহত্তম হুইস্কির বোতল, কেনার আগে জেনে নিন কেমন তার স্বাদ

Google Oneindia Bengali News

যাঁরা সুরাপান করতে ভালোবাসেন তাঁদের কাছে হুইস্কি নামটা যথেষ্ট পরিচিত এবং সেটা খেতে ভালোবাসেন না এমন সুরাপ্রেমীর সংখ্যা অনেক কম। বিশ্বের সবচেয়ে বড় হুইস্কির বোতল এই মাসে নিলামে উঠতে চলেছে।

বৃহত্তম স্কচ হুইস্কির বোতল

বৃহত্তম স্কচ হুইস্কির বোতল

গত বছর গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ৩১১ লিটারের ১৯৮৯-এর ম্যাকালন সিঙ্গল মল্টের বোতলকে বিশ্বের বৃহত্তম স্কচ হুইস্কির বোতল বলে ঘোষণা করা হয়। এই হুইস্কির বোতলের নিলাম হবে ২৫ মে। ডেইলি রেকর্ড এ প্রসঙ্গে বলেছে, তারা আশা করছে যে এটি এখন পর্যন্ত কেনা সবচেয়ে দামি হুইস্কির বিশ্ব রেকর্ড ভেঙে দেবে।

বোতলের উচ্চতা

বোতলের উচ্চতা

হুইস্কির বোতলটি ৫ ফিট ১১ ইঞ্চি লম্বা, যার ভেতরে রয়েছে ৩২ বছরের পুরনো ম্যাকালন হুইস্কি। এই বোতলটি তৈরি করেছেন ফাহ মাই হোল্ডিং সংস্থা ও রোজউইন হোল্ডিং পিএলসি এবং লিয়ন এবং টার্নবুলে নিলাম করা হবে। জানা গিয়েছে, নিলামে ওঠা অর্থের একটি অংশ যাবে মারি কুরি চ্যারিটিতে।

 কেমন খেতে এই হুইস্কি

কেমন খেতে এই হুইস্কি

লিয়ন এবং টার্নবুল ওয়েব সাইট অনুযায়ী, এই হুইস্কিটি খুব মৃদু ও হালকা স্বাদের। এই হুইস্কিটি যখন প্রথম খোলা হবে তখন ধীরে ধীরে বেকড আপেলের (‌বেকড আপেলের ত্বক)‌ গন্ধ পাওয়া যাবে, যার সঙ্গ দেবে নাসপাতির সিরাপ ও আলমন্ডের মৃদু সুবাস, এরপর তা মুখে দিলেই পাবেন শর্ট-ক্রাস্ট পেস্ট্রির স্বাদ। এর স্বাদ আপনাকে ধীরে ধীরে মাতাল করে তুলবে। ভ্যানিলা ফাজ ও শুকনো শেরির স্বাদ পাবেন এরপর। ১৯৮৯ সালের ৩ মে এই হুইস্কিটি তৈরি হয় এবং তা স্থানান্তর হয় ওক হগহেডসে। তারপর এটি ৩২ বছর ধরে ম্যাকালান ডিস্টিলারিতে অবিচ্ছিন্ন রেখে দেওয়া হয়েছিল। আপাতত, হুইস্কিটি ১৭৮ x ১.৭৫ লিটারের কাঁচের বোতলে সিল করা হয়েছে।

যত পুরনো হুইস্কি, তার দাম তত বেশি

যত পুরনো হুইস্কি, তার দাম তত বেশি

গত বছর, গ্লেনফিডিচ হুইস্কি প্রতিটি ১৩.৫ লক্ষ টাকায় ১৫টি লিমিটেড এডিশন লিকার এনএফটি লঞ্চ করেছে। গত বছর এমনই এক বোতল হুইস্কি পাওয়া গেল আমেরিকার এক সময়কার নামজাদা উদ্যোগপতি জেপি মরগ্যানের পারিবারিক সংগ্রহ থেকে, যার বয়স ২৫০ বছরেরও বেশি। আমেরিকার এক সংবাদ সংস্থা সূত্রে খবর, বোতলটির গায়ের লেখা থেকে জানা গিয়েছে, ১৮৬০ সালে ভিতরের পানীয়টি এই বোতলে বন্দি করা হয়। অনলাইনে নিলামে তোলা হয়েছিল এই বোতলটিকে। সেখানেই তার দাম উঠেছে ১ লক্ষ ৩৭ হাজার মার্কিন ডলার। ভারতীয় টাকার অঙ্কে হিসেব করলে প্রায় ১ কোটি।

প্রতীকী ছবি

বঙ্গোপসাগর-আন্দামান সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ! প্রাক বর্ষার ঝড় এবার 'রেকর্ড' ভাঙতে পারে বঙ্গোপসাগর-আন্দামান সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ! প্রাক বর্ষার ঝড় এবার 'রেকর্ড' ভাঙতে পারে

English summary
worlds largest bottle of whiskey is up for auction so find out what it tastes like before you buy it
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion