• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মানবদেহে ৯৫ শতাংশ কার্যকরী বিশ্বের প্রথম করোনা টিকা স্পুটনিক-ভি, নতুন দাবি রাশিয়ার

  • |

ইতিমধ্যেই তাদের করোনা টিকা মানবদেবে প্রায় ৯৫ শতাংশ কার্যকরী বলে জানিয়েছে মার্কিন ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা মোডার্না ও ফাইজার। তালিকায় পিছিয়ে নেই অক্সফোর্ডো। অক্সফোর্ডেরও দাবি, তৃতীয় তথা অন্তিম পর্যায়ের ট্রায়ালেই দেখা গেছে তাদের করোনা টিকা মানবদেহে প্রায় ৯০ শতাংশ পর্যন্ত কার্যকরী। এমতবস্থায় এবার আসরে নামল রাশিয়া।

মানবদেহে ৯৫ শতাংশ কার্যকরী বিশ্বের প্রথম করোনা টিকা স্পুটনিক-ভি, নতুন দাবি রাশিয়ার

রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক-ভি-র প্রস্তুতকারক সংস্থা এবার তাদের করোনা টিকার কার্যকারিত নিয়ে গুরুত্বপূর্ণ দাবি করল। তাদের মতে করোনা নিয়ন্ত্রণে এই ভ্যাকসিন মানবদেহে প্রায় ৯৫ শতাংশ কার্যকরী। রু‌শ স্বাস্থ্য মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) একটি যৌথ বিবৃতিতে এ দিন একথা জানানো হয়েছে বলে খবর। স্বেচ্ছাসেবকদের স্পুটনিক ভি-এর প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পরে পাওয়া প্রাথমিক রিপোর্টের ভিত্তিতেই টিকার কার্যকারীতা যাচাই করা হয়েছে বলে জানায় রাশিয়া।

৩৯ টি করোনা কেসের উপর ভিত্তি করে সেই মূল্যায়ন করা হয়েছে বলেও জানান গামালেয়ার অধিকর্তা অ্যালেক্সজান্ডার জিন্টসবার্গ। বর্তমানে রাশিয়ার পাশাপাশি সংযুক্ত আরব আমিরশাহি, ভেনেজুয়েলা, বেলারুশ-সহ অন্যান্য দেশেও স্পুটনিক-৫ টিকার ট্রায়াল চলছে বলে খবর। এদিকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে আইসিএমআর ও ভারত বায়োটেকের উদ্যোগে তৈরি কোভ্যাক্সিন মানবদেহে ৬০ শতাশ কার্যকরী বলে জানা গিয়েছিল। এমতাবস্থায় ভ্যাকসিন প্রস্তুতির দৌড়ে ইংল্যান্ড, আমেরিকার পর এবার ভারতকে পিছনে ফেলে রাশিয়াও যে অনেকটাই এগিয়ে গেল তা বলাই বাহুল্য।

English summary
worlds first russian made corona vaccine sputnikv is 95 percent effective in humans
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X