• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব মানচিত্রে সংযুক্ত হল আরও এক মহাসাগর, পঞ্চম মহাসাগর কোনটি জানেন

এতদিন মহাসাগর বলতে ভুগোলের বইয়ের পাতায় লেখা ছিল, ৪ টি মহাসাগরের নাম। এবার সেই তালিকায় সংযুক্ত হতে চলেছে বিশ্বের পঞ্চম তম মহাসাগর। এই নাম এদিন জানিয়েছে, ন্যাশনাল জিএগ্রাফি কার্টোগ্রাফার। একনজরে দেখা যাক এই মহাসাগর সম্পর্কিত তথ্য।

দক্ষিণ মহাসাগর তালিকায় নতুন

দক্ষিণ মহাসাগর তালিকায় নতুন

বিশ্বের ৭১ শতাংশ জলভাগের মধ্যে এতদিন ৪ টি মহাসাগরের নাম পাওয়া গিয়েছে। এবার দক্ষিণ মহাসাগর সেই তালিকায় যুক্ত হয়েছে। ফলে বিশ্বে এখন থেকে পাঁচটি মহাসাগার। আটলান্টিক, পেসিফিক, আর্কটিক সাগরের সঙ্গে বিশ্বে এখন মোট ৫ টি মহাসাগর।

১৯১৫ থেকে ২০২১ , কী ঘটে গেল?

১৯১৫ থেকে ২০২১ , কী ঘটে গেল?

ন্যাশনাল জিএগ্রাফিক কার্টোগ্রাফারের তৈরি মানচিত্রে এই নতুন মহাসাগরকে অন্তর্ভূক্ত করা হয়েছে। ১৯১৫ সালে যখন প্রথম মহাসাগরের নামগুলি উঠে আসে, তখন ৪ টি নাম পাওয়া যায়। তারপর পঞ্চম নামটি উঠে আসতে থাকে।

কেন এই স্বীকৃতি পেল দক্ষিণ মহাসাগর?

কেন এই স্বীকৃতি পেল দক্ষিণ মহাসাগর?

উল্লেখ্য, জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরে বিজ্ঞানীরা , আন্টার্টিকার জলে বেশ কিছু বৈশিষ্ট খুঁজে পেয়েছেন। যার জেরে বিশ্বের বাকি মহসাগরের সঙ্গে দক্ষিণ সাগরকে আলাদা করা গিয়েছে। ফলে বৈশিষ্টগত কারণেই এই ভেদ করা গিয়েছে। যার ফলে বিশ্বের পঞ্চম মহাসাগর হিসাবে দক্ষিণ মহাসাগরের নাম উঠে এসেছে।

স্বর্গীয় রূপের দক্ষিণ মহাসাগর

স্বর্গীয় রূপের দক্ষিণ মহাসাগর

বিশ্বের মহাসাগরের তালিকায় কনিষ্ঠতম সদস্য দক্ষিণ মহাসাগর। যার নীল জলরাশি ও হিমশীতল পাহাড়ের মিশেল এক স্বর্গীয় রূপ তৈরি হয়। যার অন্যতম বৈশিষ্ট অ্যান্টার্টিক সার্কোপোলার কারেন্ট।

English summary
World's fifth Ocean is Southern Ocean , know what Geo cartographer said
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X