India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাম ওয়েল রপ্তানি স্থগিত হওয়ায় বড় সমস্যায় বিশ্বের বাজার

Google Oneindia Bengali News

অভ্যন্তরীণ অভাবের মুখে ইন্দোনেশিয়ার পাম তেল রপ্তানি স্থগিত করার সিদ্ধান্ত উদ্ভিজ্জ তেলের দামকে আরও বাড়িয়ে দিয়েছে। ইউক্রেনের যুদ্ধ এবং বৈশ্বিক উষ্ণায়নের কারণে ইতিমধ্যেই সমস্যায় রয়েছে বিশ্বের বাজার। এই সিদ্ধান্ত বাজারকে আরও সমস্যায় ফেলে দিয়েছে তা বলা যেতেই পারে।

অন্যান্য তেলের দাম বেড়েছে

অন্যান্য তেলের দাম বেড়েছে

বুধবার ইন্দোনেশিয়ার ঘোষণার পর পাম, সয়াবিন, ইউরোপীয় রেপসিড এবং এমনকি এর কানাডিয়ান জিএমও প্রতিপক্ষ ক্যানোলা তেলের দাম ব্যাপক ভাবে বেড়ে গিয়েছে। ফ্রান্সের প্যারিস-ডাউফাইন ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ফিলিপ চালমিন বলেছেন, "আমাদের ইতিমধ্যেই দক্ষিণ আমেরিকায় সয়াবিন নিয়ে সমস্যা ছিল, কানাডায় ক্যানোলা, বর্ধিত খরার কারণে উভয় ফসলই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।" তারপর রাশিয়ার ধ্বংসাত্মক আক্রমণের কারণে "ইউক্রেনের সূর্যমুখী" তেলের জন্য ধ্বংসযজ্ঞ এসেছিল, তিনি যোগ করেছেন।

কী বলছে এলএমসি ?

কী বলছে এলএমসি ?

LMC পরামর্শক সংস্থার চেয়ারম্যান জেমস ফ্রাই এর মতে, পাম তেল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত উদ্ভিজ্জ তেল, এবং ইন্দোনেশিয়া এটি সারা বিশ্বে এর ৩৫ শতাংশ রফতানি করেছে। কর্তৃপক্ষের মতে, ইন্দোনেশিয়ার রপ্তানি নিষেধাজ্ঞা দেশে দাম কমাতে এবং ঘাটতি সীমাবদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। তবে চালমিন বলেছিলেন যে পদক্ষেপটি "সবচেয়ে খারাপ সময়ে আসে।" তিনি ব্যাখ্যা করেছেন, "মূল্য বৃদ্ধি গত বছর থেকে শুরু হয়েছে এবং ইউক্রেনীয় সংঘাতের কারণে এটি আরও বেড়েছে," । কৃষি বাজার গবেষণা এবং ট্রেডিং ফার্ম অ্যালেনডেলের রিচ নেলসন বলেছেন, "শিল্প বিশ্বাস করে যে এটি এক মাস, সম্ভবত দুই মাস স্থায়ী হবে।"

সমস্যা কোথায় ?

সমস্যা কোথায় ?

অন্যান্য তৈলবীজের মত, তাল একবার বাছাই করা যায় না এবং অবিলম্বে প্রক্রিয়াজাত করতে হয়, ফ্রাই বলেন। ইন্দোনেশিয়ার পাম অয়েল স্টোরেজ সিস্টেম, যা ইতিমধ্যে যথেষ্ট মজুদ ধারণ করেছিল, এখন আরও চাপের মধ্যে রয়েছে, ফ্রাই বলেছেন।

উদ্ভিজ্জ তেল

উদ্ভিজ্জ তেল

যদিও উদ্ভিজ্জ তেলের দাম, অন্যান্য একাধিক কৃষিপণ্য ছাড়াও, কয়েক মাস ধরে বাড়ছে, চাহিদা এখনও কমছে না। স্টোনএক্স ফাইন্যান্সিয়ালের প্রধান পণ্য অর্থনীতিবিদ আরলান সুডারম্যান বলেন, "বেশি দামের সাথে খাদ্যপণ্যের চাহিদা পূরণ করা কঠিন।" পাম তেল, যা নুডলস এবং বেকড পণ্যের মতো প্রক্রিয়াজাত খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, এছাড়াও অন্যান্য ভোক্তা পণ্য যেমন ব্যক্তিগত যত্নের আইটেম এবং প্রসাধনীগুলিতেও উপস্থিত রয়েছে। কনসালটিং ফার্ম গ্রেইনবো-এর পল ডেজার্ট-ক্যাজেনাভ বলেন, "অবশেষে এটি হ্রাস পাবে," কিন্তু ভোক্তাদের কাছে মূল্য বৃদ্ধি পরিমাপ করা এখনও খুব তাড়াতাড়ি।" স্বল্প মেয়াদে, একমাত্র তেলবীজ যা উদ্ভিজ্জ তেলের বাজারে কিছুটা স্বস্তি দিতে সক্ষম হতে পারে তা হল সয়াবিন।

বিশ্বের দুই শীর্ষ সয়াবিন রপ্তানিকারক মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের কাছে এখনও মজুদ রয়েছে, যদিও দেশগুলি থেকে বেশি চালান ভোজ্যতেলের দামের উপর সামান্য প্রভাব ফেলবে। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউএসডিএ) গত মাসে ঘোষণা করেছে যে তারা সয়াবিনের আবাদ গত বছরের থেকে ৪ শতাংশের বেশি বৃদ্ধি পাবে, যেখানে ভুট্টা তুলনামূলক পরিমাণে সঙ্কুচিত হবে। বিশ্বের শীর্ষ রেপসিড রপ্তানিকারক, কানাডা, এদিকে মঙ্গলবার বলেছে যে এটি ক্যানোলা তেলে ব্যবহৃত জিএমও রেপসিডের জন্য নিবেদিত একর জমিতে সাত শতাংশ হ্রাসের প্রত্যাশা করেছে।

বিশ্লেষক এবং অর্থনীতিবিদরা বলছেন যে তারা খাদ্য সংকটের বিষয়ে জনসাধারণের নীতির প্রয়োজন দেখেছেন, কারণ খাদ্য ছাড়াও উদ্ভিজ্জ তেলও জৈব জ্বালানীতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বর্তমান সংকটের উপর ভিত্তি করে "আমরা তাদের বায়োডিজেল মিশ্রিত আদেশ এবং পুনর্নবীকরণযোগ্য ডিজেল আদেশ কমাতে দেশগুলির উপর আরও চাপ দেখতে যাচ্ছি," সুডারম্যান বলেছেন।

বর্তমান অস্থিরতা সত্ত্বেও, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক, তাদের জৈব জ্বালানীতে পাম তেল মিশ্রিত করার জন্য তাদের নিজ নিজ কর্মসূচী বজায় রেখেছে। গ্লোবাল কমোডিটি অ্যানালিটিক্স অ্যান্ড কনসালটিং-এর প্রেসিডেন্ট মাইকেল জুজোলো বলেছেন, বিষয়টিকে আরও খারাপ করার জন্য, অনেক বড় পাম তেল আমদানিকারক, প্রধানত মিশর, বাংলাদেশ এবং পাকিস্তান, সাম্প্রতিক মাসগুলিতে তাদের মুদ্রার মূল্য উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের মতো কিছু প্রধান তৈলবীজ রপ্তানিকারক, এরই মধ্যে, ডলার বহু বছরের উচ্চতায় পৌঁছানোর সাথে বিপরীত অভিজ্ঞতা অর্জন করেছে।

ছেলের কুকীর্তি জেনেও রাজনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা হয়! চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে ছেলের কুকীর্তি জেনেও রাজনৈতিক প্রভাব খাটানোর চেষ্টা হয়! চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে

English summary
world market in huge trouble again as indonesia stopped exporting palm oil
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X