যুক্তরাষ্ট্রে 'বম্ব সাইক্লোন'-এর দাপট, মঙ্গল গ্রহের চেয়ে নিচে নামল তাপমাত্রা

  • Posted By:
Subscribe to Oneindia News

মার্কিন যুক্তরাষ্ট্রের বহু এলাকা ঢেকে গিয়েছে বরফের চাদরে। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে দাপট দেখাচ্ছে এই সাইক্লোন। নতুন বছরের প্রথম সপ্তাহান্তে নতুন করে আশঙ্কার মেঘ দেখছে মার্কিন মুলুক।

যুক্তরাষ্ট্রে 'বম্ব সাইক্লোন'-এর দাপট

বম্ব সাইক্লোনের দাপটে বৃহস্পতিবার ৬থেকে ১২ ইঞ্চি পুরু বরফে এলাকা ঢেকে যেতে পারে। সঙ্গে ৪০ থেকে ৬০ মাইল বেগে ঝোড়ো হাওয়া বইবে। উত্তর-পূর্ব আমেরিকার তাপমাত্রা সপ্তাহান্তে মঙ্গল গ্রহের চেয়েও বেশি ঠান্ডা হয়ে যাবে বলে বিজ্ঞানীরা জানাচ্ছেন।

নতুন দুর্যোগের জেরে ২৭০০টি বিমান বাতিল করা হয়েছে। নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। কয়েকদিন আগেও মঙ্গলে যে সর্বোচ্চ তাপমাত্রা মাপা হয়েছে তার চেয়েও এটি কম বলে দাবি করা হয়েছে।

তবে শুধু পূর্ব উপকূলই নয়, দক্ষিণ-পূর্ব উপকূলেও বম্ব সাইক্লোনের দাপট দেখা গিয়েছে। দক্ষিণ-পূর্বের এলাকাও পুরু বরফে ঢেকে গিয়েছে। বুধবার কিছু এলাকায় ৫ থেকে ৬ ইঞ্চি বরফ পড়েছে। ১৯৮৯ সালের পর একদিনে এত বরফ আগে পড়েনি।

ফ্লোরিডা, জর্জিয়ায় পুরু বরফ ঢেকে গিয়েছে সর্বত্র। ঠান্ডায় কাঁপছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। গত এক সপ্তাহে ঠান্ডার জেরে যুক্তরাষ্ট্রে ১২ জনের মৃত্যু হয়েছে। উইসকনসিনে ৬জন, টেক্সাসে ৪জন, উত্তর ডাকোটাতে ১ জন ও মিসৌরিতে ১জনের মৃত্যু হয়েছে।

English summary
Winter storm threatens East Coast of USA, bringing temperature colder than Mars

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.