• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে সাঁড়াশি চাপ আমেরিকার! জঙ্গি মাসুদকে নিষিদ্ধ করতে উঠে-পড়ে লাগল মার্কিন প্রশাসন

গত সপ্তাহেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে নিষিদ্ধ করার জন্য আমেরিকার খসড়া প্রস্তাব পেশ করা নিয়ে আপত্তি তুলেছিল চিন। অভিযোগ করেছিল এই পদক্ষেপে আল কায়দা স্যানশন কমিটির কর্তৃত্বকে খর্ব করা হয়েছে। জবাবে মার্কিন প্রশাসন জানালো, জইশ-ই-মহম্মদ'এর প্রতিষ্ঠাতা মাসুদ আজহারকে কালো তালিকাভুক্ত করার জন্য তারা উপলভ্য সব উপায় ব্যবহার করবে।

জঙ্গি মাসুদকে নিষিদ্ধ করতে উঠে-পড়ে লাগল আমেরিকা

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট চলতি সপ্তাহে এক বিবৃতি দিয়ে জানিয়েছে মাসুদকে কালো তালিকাভুক্ত করতে তারা চিনের উপর সাঁড়াশি আক্রমণ চালাবে। একদিকে তাদের খসড়া প্রস্তাব নিয়ে আপাতত বিভিন্ন সদস্য দেশের সঙ্গে বেসরকারিভাবে আলোচনা চালানো হবে।

এরমধ্যে আলকায়দা স্যাংশন কমিটিতে চিন যদি মাসুদ আজহারকে নিষিদ্ধ করায় বাধা তুলে নেয়, তাহলে তো মিটেই গেল। নাহলে, এরপর তারা কমিটির বাইরে বিষয়টিকে নিয়ে আসবে। নিরাপত্তা পরিষদের সকল সদস্যকে নিয়ে খোলাখুলি বিতর্ক ও ভোটদান আয়োজিত হলে তারা নিশ্চিত হয় চিনকে তাদের প্রস্তাব সমর্থন করতে হবে, নাহলে একজন পরিচিত জঙ্গিকে সমর্থন করে সারা বিশ্বের সামনে মুখ পোড়ানো ছাড়া উপায় থাকবে না।

জইশ-ই-মহম্মদ পুলওয়ামার বর্বরোচিত হামলার দায় স্বীকারের পরই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আল কায়দা স্যানশন কমিটিতে মাসুদ আজহারকে নিষিদ্ধ জঙ্গিনেতার তালিকাভুক্ত করার দাবি তুলেছিল আমেরিকা। কিন্তু নিয়ম-কানুনের দোহাই দিয়ে তা আটকায় পাকিস্তানের মদতদাতা চিন।

[আরও পড়ুন:কাশ্মীরের পুঞ্চ, রজৌরির আকাশে যুদ্ধবিমান! হাই অ্যালার্ট এলাকায়]

এরপরই ব্রিটিশ ও ফরাসী সমর্থন নিয়ে স্যানশন কমিটির বাইরে নিরাপত্তা পরিষদে মাসুদকে নিষিদ্ধ করার একটি খসড়া প্রস্তাব জমা দেয় আমেরিকা। চিনের বিদেশ মন্ত্রক পাল্টা অভিযোগ করেছিল এতে করে প্রধান সন্ত্রাস বিরোধী গোষ্ঠী হিসেবে ওই কমিটির অধিকার খর্ব হয়েছে।

এদিন তার কড়া জবাব দিল মার্কি প্রশাসন। এরপর চিন কী পদক্ষেপ নেয়, সেটাই দেখার।

[আরও পডু়ন: পৃথক গোর্খাল্যান্ড আর কোনও ইস্যু নয় পাহাড়ে! আর ভাঙা নয়, গড়তে চায় সবদলই]

English summary
United States state department said it will utilize all available avenues to blacklist the founder of Jaish-e-Mohammad Masood Azhar.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X