• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মনোনয়ন ফরম কিনতে তারকাদের কেন এত আগ্রহ?

  • By Bbc Bengali
রোকেয়া প্রাচী
BBC
রোকেয়া প্রাচী

বাংলাদেশে এবারের সংসদে সংরক্ষিত নারী আসনের জন্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি চলছে।

৫০টি আসনের মধ্যে আওয়ামী লীগের জন্যে নির্ধারিত ৪৩টি আসনের জন্যে এবারই সর্বাধিক সংখ্যক মনোনয়ন ফরম বিক্রি হয়েছে আর তার মধ্যে সাংস্কৃতিক কর্মী ও তারকাদের সংখ্যা উল্লেখযোগ্য।

অভিনেত্রী সারাহ বেগম কবরী ছাড়াও ফরম কিনেছেন মৌসুমী, শমী কায়সার, তারিন জাহান, রোকেয়া প্রাচী, অঞ্জনা, অরুণা বিশ্বাসসহ অনেক নতুন তারকাও।

মনোনয়ন ফরম কিনতে এবার তারকাদের কেন এতটা আগ্রহ?

এ বিষয়ে আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী বিবিসি বাংলাকে জানান, ব্যক্তিগতভাবে তার রাজনীতির প্রতি আগ্রহ জন্মেছে পরিবার থেকেই।

তার কথা - রাজনৈতিক আবহেই তিনি বেড়ে উঠেছেন, তাই এই পর্যায়ে এসে তিনিও নিজেকে রাজনীতিতে সম্পৃক্ত করেছেন।

আরও পড়তে পারেন:

'প্রশ্নবিদ্ধ, 'অভূতপূর্ব', 'অবিশ্বাস্য': নির্বাচন নিয়ে টিআইবি

নির্বাচন পরবর্তী ঐক্যফ্রন্টের ভবিষ্যৎ কী?

মহাজোটে আছে, মহাজোটেই থাকতে চায় জাতীয় পার্টি

রোকেয়া প্রাচী আওয়ামী লীগের নৌকা প্রতীকে ফেনী-৩ আসন থেকে সরাসরি নির্বাচনের চেষ্টা করলেও সেখানে মহাজোটের অপর প্রার্থীকে মনোনয়ন দেয়ায় তিনি এবার সংরক্ষিত আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

তবে রোকেয়া প্রাচী পারিবারিকভাবে রাজনীতির বিষয়ে যথেষ্ট ধারণা রাখলেও এবারে এমন অনেকেই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন যাদের এই রাজনীতির মাঠের সঙ্গে খুব একটা পরিচিতি নেই।

তারা শুধুমাত্র সাংস্কৃতিক অঙ্গনেই অভিজ্ঞ ও পরিচিত।

তাদের পক্ষে এই নীতি নির্ধারকের দায়িত্ব পালন কতোটা সহজ হবে।

বিবিসি বাংলার এমন প্রশ্নের জবাবে রোকেয়া প্রাচী বলেন, শুধু বাংলাদেশে নয়, অনেক দেশেই অভিনেতা অভিনেত্রী সংস্কৃতিকর্মী বা অন্য পেশার মানুষ রাজনীতিতে সক্রিয় হয়ে ভালো ভূমিকা রেখেছে।

তিনি বলেন, "একজন শিল্পী বা অন্য পেশা থেকে আসা মানুষ যখন সব প্রতিকূলতা ছাপিয়ে প্রতিযোগিতায় টিকে থেকে তার দীর্ঘ ক্যারিয়ারে সফল হন। স্ব-জায়গায় সেই সফল ব্যক্তি যখন রাজনীতিতে আসেন, তখন তারা সেখানেও সফলতার ছাপই রাখেন।"

রাজনীতির প্রতি ভালবাসা থেকেই এবারের নির্বাচনী প্রচারণায় বাংলাদেশের অনেক শিল্পী, লেখক, বুদ্ধিজীবী নির্বাচনী প্রচারণার সঙ্গে সম্পৃক্ত ছিলেন এবং তাদের মধ্যে থেকেই কেউ কেউ মনোনয়নপত্র কিনেছেন বলে তিনি জানান।

এ কারণ হিসেবে তিনি বলেন, "আমাদের দেশের অনেক সফল মিডিয়া অঙ্গনের তারকা বর্তমানে রাজনীতির মাঠে তাদের যোগ্যতা প্রমাণ করতে পেরেছে। এ কারণে এখন অনেকেই সেই সুযোগের ভাগীদার হতে চান।"

এবারের নির্বাচনে মনোনয়নপত্র কেনার ক্ষেত্রে অভিনয় শিল্পীদের সংখ্যা অন্যান্য-বারের চাইতে বেশি থাকার কারণ কি?

বিবিসি বাংলার এমন প্রশ্নের জবাবে রোকেয়া প্রাচী জানান, এবারের ৪৩ টি সংরক্ষিত আসনের জন্য এক হাজার তিনশ'র বেশি মনোনয়নপত্র ইতোমধ্যে বিক্রি হয়ে গিয়েছে।

জাতীয় সংসদ।
BBC
জাতীয় সংসদ।

তার মতে, মনোনয়নপত্র কেনা মানেই এই নয় যে তারা দলের কিছু হয়ে যাবেন বা হতে পারেন।

এর মাধ্যমে শুধুমাত্র তারা দলের সঙ্গে নিজেদের সম্পৃক্ততার বহি:প্রকাশ ঘটান বলে তিনি উল্লেখ করেন।

রোকেয়া প্রাচী বলেন, "এরমধ্যে থেকে হয়তো কোন শিল্পীকে আমরা রাজনৈতিক কর্মী হিসেবে পেয়ে যেতে পারি। এরমধ্যে থেকে কেউ হয়তো অনেক সফল সংসদ সদস্য হিসেবে নিজেকে প্রমাণ করতে পারেন। আসলে দল সিদ্ধান্ত নেবে যে তারা মনোনয়ন কাকে দেবে।"

এছাড়া, বাংলাদেশের ইতিহাসে এই প্রথম হিজরা সম্প্রদায়ের সদস্যদের মনোনয়নপত্র কেনার বিষয়টিকেও ইতিবাচক দৃষ্টিতে দেখছেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, "এবারের নির্বাচনে সব ধরণের মানুষের সম্পৃক্ততা এটাই প্রমাণ করে যে রাজনীতি এখন ইতিবাচক একটি তরঙ্গের মধ্যে আছে।"

BBC
English summary
Why stars interested in buying forms for Bangladesh elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X