• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন ব্রিকস সম্মেলন এত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভারতের কাছে?

১১ তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে আজই ব্রাজিল পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্ত্রাস দমন বং ডিজিটাল ইকোনমির উপর বিশেষ নজর রেখেই ভারত ব্রিকস সম্মেলনে এগোবে বলে খবর। বরাবরই ভারতের কাছে গুরুত্বপূর্ণ রয়েছে এই ব্রিকস সম্মেলন। তার একমাত্র কারণ এর অংশীদার দেশগুলি। ভারত, ব্রাজিল, চিন এবং রাশিয়া এই চার দেশের অর্থনীতির বিকাশ মূলত নির্ধারিত হয়ে থাকে এই ব্রিকস গোষ্ঠীর সম্মেলনে।

ব্রিকস নামটি দিয়েছেন ব্রিটিশ অর্থনীতিবিদ

ব্রিকস নামটি দিয়েছেন ব্রিটিশ অর্থনীতিবিদ

ব্রাজিল, চিন, রাশিয়া, এবং ভারত এই চার দেশকে নিয়েই গঠিত হয়েছে ব্রিকস। নামটি দিয়েছিলেন ব্রিটিশ অর্থনীতিবিদ জিম ও'নেইল। ইনি ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্রিটেনের ডেভিড ক্যামেরন এবং টেরেসা মে-র সময়ের ব্রিটেনের বাণিজ্য সচিবের পদে ছিলেন। ব্রিকস শব্দটি দেওয়ার অর্থছিল এই চারটি দেশ আগামী ৫০ বছরে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশের চার স্তম্ভ হতে চলেছে। ২০১০ সালে আবার ব্রিকসে অন্তর্ভুক্ত হয় দক্ষিণ আফ্রিকা। গতবছর জোহনাসবার্গে ব্রিকসে ১০ বছর পূর্তির অনুষ্ঠান হয়েছিল।

ভারতের কাছে গুরুত্ব

ভারতের কাছে গুরুত্ব

ভারত মনে করে বিশ্বের দরবারে উন্নয়নশীল অর্থনীতির দেশ গুলিকে তুলে ধরে এই ব্রিকস সম্মেলন। দেশের অর্থনীতির বিকাশের জন্য ব্রিকস সম্মেলন অত্যন্ত জরুরি। এখানে চারটি দেশের অর্থনৈতিক বিকাশ নিয়ে আলোচনা হয়। বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়। আর্থিক আদান প্রদান সহ একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়। বর্তমানে ভারতের অর্থনীতির যে দশা তাতে ব্রিকস সম্মেলন কিছুটা হলেও আশার আলো দেখাতে পারে। সেকারণেই মোদী এবার বিশেষ গুরুত্ব দিেয়ছেন ডিজিটাল ইকনমিতে।

রাশিয়া ও চিনের সঙ্গে সরাসরি আলোচনা

রাশিয়া ও চিনের সঙ্গে সরাসরি আলোচনা

বিশ্বের দুই উন্নত দেশ রাশিয়া এবং চিনের সঙ্গে আর্থিক আদান প্রদানের সরাসরি সুযোগ তৈরি হয় এই সম্মেলনে। কয়েকদিন আগেই চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ঘুরে গিয়েছেন ভারত। সেই সফরে বাণিজ্যিক অবং অর্থনৈতিক আলোচনা হলেও তা চূড়ান্ত হওয়ার সম্ভাবনা এই ব্রিকস সম্মেলনে তৈরি হতে পারে। এছাড়া রাশিয়া সঙ্গে সামরিক ক্ষেত্রের একাধিক বিষয়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বাণিজ্য, শিক্ষা স্বাস্থ্য, প্রযুক্তি, কৃষি সহ একাধিক ইস্যুতে চিন এবং রাশিয়ার সঙ্গে চুক্তির সম্ভাবনা তৈরি হতে পারে এই সম্মেলনে। এতে দেশের আর্থিক হাল ফিরতে পারে এমনই আশায় রয়েছে ভারত।

কর্ণাটকের ১৭ বিধায়কের বিরুদ্ধে অধ্যক্ষের আদেশ বহাল, সুপ্রিম-রায়ে ভোটে লড়ার অধিকার

English summary
Why is BRICS so important to India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X