• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'হাউডি মোদী'র জন্য কেন হিউস্টনকেই বেছে নেওয়া হয়! টিম মোদীর চাণক্য-নীতির জয়জয়কার

এর আগে, যতবারই ভারতের প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদী মার্কিন সফর করেছেন, ততবারই তিনি বেছে নিয়েছেন, ম্যাডিসন স্কোয়ার, সিলিকন ভ্যালির মতো জায়গা। নিউইয়র্ক থেকে স্যানফ্রান্সিসকোর যে সমস্ত জায়গায় প্রযুক্তি আর ক্ষমতায়নের কেন্দ্রীভবন ছিল, মোদী মার্কিন মুলুকে গিয়ে সেই সমস্ত জায়গাতেই সভা করেন। তবে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে নরেন্দ্র মোদীর মার্কিন সফর সেই সমস্ত পুরনো সফরের থেকে খানিকটা আলাদা। সেপ্টেম্বরে মোদীর মার্কিন সফরে হাইভোল্টেজ 'হাউডি মোদী' অনুষ্ঠানের জন্য কেন টেক্সাসের হিউস্টনকেই বেছে নেওয়া হল, তার নেপথ্যে উঠে আসছে মোদীর চাণক্যনীতি।

অর্থনীতি

অর্থনীতি

মূলত, এবার মোদীর লক্ষ্য দেশে বিনিয়োগ টানা। দেশকে সাম্প্রতিক অর্থনীতির মন্দা থেকে রক্ষা করতে , বিশ্বের অন্যতম শক্তিধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক শক্তির অন্যতম কেন্দ্র টেক্সাসকেই বেছে নেওয়া হয় 'টিম মোদী'র তরফে। মার্কিন মুলুকের আর্থিকভাবে এগিয়ে থাকা দ্বিতীয় এলাকা টেক্সাস।

প্রবাসী ভারতীয়দের বাস

প্রবাসী ভারতীয়দের বাস

হিউস্টনে জনসংখ্যার বিচারে টেক্সাসের অন্যতম উজ্জ্বল এলাকা। এছাড়াও হিউস্টনে ৬৫ হাজার থেকে ৮০ হাজার ভারতীয় এইচওয়ান বি ভিসার আওতায় বসবাস করেন । সেই সমস্ত ভারতীয়দের সামনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে সঙ্গে নিয়ে জোরালো বার্তা দেওয়া মোদী-নীতির অন্যতম ছক ছিল বলে দাবি অনেকের। এইচওয়ান বি ভিসা নিয়ে মার্কিন প্রেসিডেন্টার কড়াকড়ির পর হিউস্টনে প্রবাসী ভারতীয় দের সামনে ট্রাম্পকে সঙ্গে নিয়ে মোদীর 'হাউডি মোদী' ভারতীয় কূটনীতির অন্যতম জয় বলে মনে করছেন অনেকেই।

 টেক্সাস ও কাশ্মীরের ইতিহাস যেন কোথাও মিলে যায়..

টেক্সাস ও কাশ্মীরের ইতিহাস যেন কোথাও মিলে যায়..

১৮৩৬ পর্যন্ত টেক্সাস ছিল মেক্সিকো-র আওতায়। এরপর স্যামুয়েল হিউস্টনের নেতৃত্বে এক বড় বিপ্লব ঘটিয়ে টেক্সাস রিপাবলিক ঘোষিত হয় ।পরবর্তীকালে সেই জায়গাই মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চলে আসে। আর ভারতের জম্মু ও কাশ্মীর তথা পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ইতিহাসের সঙ্গে জড়িত বিচ্ছিন্নতাবাদ খানিকটা টেক্সাসের গল্প উস্কে দেয়।

প্রবাসী ভারতীয় ভোট ফ্যাক্টর!

প্রবাসী ভারতীয় ভোট ফ্যাক্টর!

সামনেই মার্কিন সাধারণ নির্বাচন। ২০২০ সালেই মার্কিন যুক্তরাষ্ট্রে সাধারণ নির্বাচন। তার আগে প্রবাসী ভারতীয়দের ভোট পেতে 'হাউডি মোদী'কে অস্ত্র করতে চেষ্টা করেছে ট্রাম্প শিবিরও। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে, ট্রাম্পকে পাশে নিয়ে পাকিস্তানকে তুলোধনা করে রাজনীতি থেকে কূটনীতির বড়সড় 'ট্রাম্প কার্ড' খেলে তাক লাগিয়ে দেন মোদী।

[ সকালেই চমক প্রশান্ত কিশোরের! মোদীর প্রশংসা ঘিরে শুরু জল্পনা]

[ বালাকোটে বায়ুসেনার গুঁড়িয়ে দেওয়া জঙ্গি শিবির ফের সক্রিয় হয়ে উঠেছে, জানালেন সেনা প্রধান]

English summary
Why Houston has been choosed for Narendra Modi's Howdy Modi.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X