• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের অন্দরে কোন সমস্য়ার জেরে লাদাখ নিয়ে মুখিয়ে রয়েছে জিনপিং বাহিনী! কিছু চাঞ্চল্যকর তথ্য

লাদাখের বুকে কার্যত পর পর ভারতের কাছে নাস্তানাবুদ হয়েও কিছুতেই পিছু হঠতে চাইছে না চিন। ক্রমাগত লাদাখে কোণাঠাসা চিন, এবার উত্তরপূর্বের সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের ছকেও ব্যস্ত। কিন্তু প্রশ্ন উঠছে, মূলত কোন কারণে চিন এতটা আগ্রাসী মনোভাব নিয়ে লাদাখ ইস্যুতে এগিয়ে যাচ্ছে? যার উত্তরে একাধিক তথ্য উঠতে শুরু করেছে।

চরম পরিস্থিতি চিনের অন্দরে

চরম পরিস্থিতি চিনের অন্দরে

চিনের একাধিক আর্থিক বিশেষজ্ঞের দাবি, বাইরের দেশ থেকে চিন ক্রমাগত খাদ্য আমদানি বাড়িয়ে দিচ্ছে। খাবার আমদানির ক্ষেত্রে চিন ক্রমাহত বরাদ্দও বাড়াচ্ছে। এমন এক পরিস্থিতিতে লাদাখ সংঘাতের জায়গায় আবার মাটি কামড়ে পড়ে রয়েছে লালফৌজ। দুটি ঘটনার মধ্যে ধীরে ধীরে যোগসূত্র উঠে আসতে শুরু করেছে।

চিনের খাদ্য সংকট!

চিনের খাদ্য সংকট!

২০২০ সালের জুলাই মাসে চিনে খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতি ১৩.২ শতাংশ হয়। চিনে মূলত যে খাবারগুলি নিত্যপ্রয়োজনীয় , তার সমস্ত পণ্যের দাম ক্রমাগত বাড়তে শুরু করেছে। মাংস জাতীয় খাবারের দাম বেড়েছে ৮৬ শতাংশ।

চিনকে আমদানি করতে হচ্ছে সোয়াবিন!

চিনকে আমদানি করতে হচ্ছে সোয়াবিন!

বিশ্বে সবচেয়ে বেশি সোয়াবিন রপ্তানি হয় চিন থেকে। সেই তিন এবার ৪০ মিলিয়ন টনের সোয়াবিন বিদেশ থেকে আমদানি করছে। করোনার জেরে বহু মানুষের মৃত্যু ও লকডাউনের ফলে চাষাবাদে প্রবল ক্ষতি চিনকে এমন পরিস্থিতিতে নিয়ে এসেছে। যার জেরে ক্রমাগত সেখানে জিনপিং সরকারের প্রতি ক্ষোভ বাড়ছে মানুষের।

 করোনা থেকে সোয়াইনফ্লু

করোনা থেকে সোয়াইনফ্লু

এছাড়াও চিনে করোনা থেকে সোয়াইন ফ্লুয়ের মতো ঘটনা ক্রমাগত জিনপিং সরকারকে ব্যাকফুটে রেখেছে। যার ফলে চিনের মানুষের নজর এখন লাদাখের দিকে ঘোরান আবশ্যিক হয়ে পড়েছে বেজিংয়ের জন্য। যার ফসল লাদাখের শীতকালীন যুদ্ধপ্রস্তুতি।

কেন লাদাখ চিনের পাখির চোখ!

কেন লাদাখ চিনের পাখির চোখ!

প্রসঙ্গত, চিন জুড়ে যেভাবে খাদ্য সংকট তৈরি হতে শুরু করেছে তাতে কোণঠাসা জিনপিং সরকার। এর আগে করোনার জেরে গোটা চিনের মানুষ তথা বিশ্বের রোষের মুখে পড়ে জিনপিং প্রশাসন। এরপর চিন জুড়ে খাদ্যসংকট দেখা যায়। যারফলে কোণঠাসা জিনপিং সরকার খাদ্য সংকট থেকে চিনের মানুষের নজর ফেরাতে লাদাখ সংঘাতকে টিকিয়ে রাখতে চাইছে।

Puja Special : সিঁদুর খেলায় মাতলো বীরভূমবাসী

বিহারে প্রথম দফার নির্বাচনের আগে চমক তেজস্বীর! হাতে পেঁয়াজের মালা, কিন্তু কার উদ্দেশে

English summary
Why China is more agrresive on Border dispute, answer lies in Beijing's Agrarian Crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X