• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘ভি-ডে’ উদযাপনের মেজাজে গোটা ব্রিটেন! ভারতীয় বংশোদ্ভূত বৃদ্ধকে দিয়েই শুরু হল প্রথম টিকাকরণ

  • |

বিশ্বের সর্বপ্রথম নাগরিক হিসেবে ভ্যাকসিন পেতে চলেছেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত, ৮৭ বছরের হরি শুক্লা। সূত্র বলছে, টাইন এন্ড ওয়্যার নিবাসী হরি বিশ্বের প্রথম মানব হিসেবে মঙ্গলবার নিউক্যাসল হাসপাতালে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দুই ডোজের প্রথম ডোজটি পাবেন। ইতিমধ্যেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার 'ভ্যাকসিন দিবস' বা 'ভি ডে' পালনের ডাক দিয়েছেন।

গণটিকাকরণ কতদিন সময় লাগতে পারে ?

গণটিকাকরণ কতদিন সময় লাগতে পারে ?

ব্রিটেনে জাতীয় টিকাকরণ ও প্রতিষেধক কর্মসূচির আওতায় সমস্ত নিয়মাবলী মেনে ৮০ বছরের উর্দ্ধের নাগরিক এবং সমস্ত স্বাস্থ্যকর্মীদের সর্বাগ্রে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের কথায়, "টিকাকরণ চালু হলেও গণটিকাকরণে সময় লাগবে এখনও। আর তাই সামনের শীতকালীন মাসগুলিতে নাগরিকদের লকডাউনের নিয়ম মেনে চলার আর্জি জানাচ্ছি।" টিকাকরণের বিষয়ে হরি জানিয়েছেন, "স্বাস্থ্যকর্মী সহ গবেষক ও চিকিৎসকরা যে অক্লান্ত পরিশ্রম করেছেন, সেই প্রয়াসের একটি ক্ষুদ্র অংশ হতে পেরে আমি গর্বিত।"

 ৫০টি হাব থেকেই চলছে টিকাকরণ

৫০টি হাব থেকেই চলছে টিকাকরণ

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যমন্ত্রক (এনএইচএস) সূত্রে খবর, বেলজিয়ামের ফাইজার উৎপাদক হাব থেকে ৫০টি করোনা হাসপাতালে প্রতিষেধক পৌঁছাচ্ছে। দেশবাসীর উদ্দেশ্যে ব্রিটেনের স্বাস্থ্য সেক্রেটারি ম্যাট হ্যানকক জানান, "আজ ভি ডে থেকে টিকাকরণ শুরু হল ব্রিটেনে। আপনারা ধৈর্য্য ধরুন। এনএইচএসের তরফে টিকাকরণের সময় জানিয়ে দেওয়া হবে আপনাকে।" এনএইচএসের প্রধান একজিকিউটিভ সাইমন স্টিভেনস জানিয়েছেন, "ফাইজার সরকারি ছাড়পত্র পাওয়ার পর থেকেই যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা। আর তাই তাঁদের জীবন সুরক্ষিত করা আমাদের প্রথম লক্ষ্য।"

উচ্ছ্বসিত এনএইচএস প্রধান

উচ্ছ্বসিত এনএইচএস প্রধান

টিকাকরণ সম্পর্কে রীতিমতো উচ্ছ্বাসের সুর শোনা গেল এনএইচএসের প্রধানের গলায়। সাইমন স্টিভেনস কে বলতে শোনা যায়, "যক্ষ্মা, স্মলপক্স, পোলিওর পর এবার কোভিডের দূরীকরণের লক্ষ্যে সফল হতে চলেছে এনএইচএসের টিকাকরণ কর্মসূচি। এর জন্য ব্রিটেনের প্রত্যেক স্বাস্থ্যকর্মীকে সাধুবাদ জানাই ।" গবেষকদের মতে, কোভিড ভাইরাসের জিনসজ্জার কোমড় ভেঙে দিতেই এই এমআরএনএ ভ্যাকসিনের ব্যবহার করা হচ্ছে। তাঁরা আরও জানিয়েছেন, ২১দিনের ব্যবধানে দু'টি ডোজ দিলেই দ্বিতীয় ডোজের ৭ দিনের মধ্যে মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার উল্লেখযোগ্য বিবর্তন ঘটে।

লম্বা রেসের ঘোড়া হত পারে এি করোনা টিকা, দাবি গবেষকদের

লম্বা রেসের ঘোড়া হত পারে এি করোনা টিকা, দাবি গবেষকদের

ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যপণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ)-এর তরফে জানানো হয়েছে, "ফাইজার ভ্যাকসিনের লাগাতার ট্রায়াল শেষের পরেই গণটিকাকরণের বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।" এনএইচএসের স্বাস্থ্য অধিকর্তা অধ্যাপক স্টিফেন পাউইস সাবধান করেছেন, " লম্বা রেসের ঘোড়া হতে পারে এই ভ্যাকসিন। আর তাই দরকার সঠিক পরীক্ষানিরীক্ষা।" ফাইজারের তরফে জানা গেছে, আগামী বছরের শুরুতেই অধিক পরিমাণে ভ্যাকসিন সরবরাহে সক্ষম হবে তারা। তার আগে পর্যন্ত যাতে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর হাল ধরে রাখতে দিনরাত এক করে দিচ্ছেন স্বাস্থ্যকর্মীরা, এমনটাই জানালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

বিজেপি কর্মীর মৃত্যু নিয়ে তোলপাড়! দিলীপের প্রশ্নবাণ,আইনি পথে হাঁটার হুমকি সায়ন্তনের, জবাব দিলেন সৌগত

English summary
Happy mood all over Britain! An elderly man of Indian descent is about to get the first corona vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X