• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বব্যাপী দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন স্ট্রেন! ভয়াভহ চিত্র তুলে ধরল বিশ্বস্বাস্থ্য সংস্থা

বিশ্বব্যাপী দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে করোনা (coronavirus)র নতুন স্ট্রেন । বলা ভাল ইউকে করোনা ভাইরাস স্ট্রেন ( uk coronavirus strain)। এখনও পর্যন্ত এই স্ট্রেন বিশ্বের ৬০ টি দেশে ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (who)। কিন্তু একসপ্তাহ আগে পর্যন্ত এই সংখ্যাটা ছিল ১০।

মৃত্যু ছাড়িয়েছে ২ লক্ষ ৬৭ হাজার

মৃত্যু ছাড়িয়েছে ২ লক্ষ ৬৭ হাজার

সারা বিশ্বে এদিন পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা ২, ০৬৭, ৯৮৮। আক্রান্ত হয়েছেন ৯৬, ৭০৩, ৪৯৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৯, ৩৯৮, ৫৮২ জন। এই পরিস্থিতিতে নতুন স্ট্রেন চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছেন। বিশ্বের সব দেশই চেষ্টা করে যাচ্ছে ভ্যাকসিন আসার আগে কীভাবে সংক্রমণকে ধীর গতিতে নিয়ে যাওয়া যায়।

নতুন স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা বেশি

নতুন স্ট্রেনের সংক্রমণ ক্ষমতা বেশি

দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ব্রিটেনেও নতুন স্ট্রেনের হদিশ পাওয়া যায় প্রথমে। তারপর একে একে বাকি সব দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত নতুন স্ট্রেন ছড়িয়েছে অন্তত ৬০ টি দেশে। এখনও পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী এই স্ট্রেনের সংক্রমণের মাত্রা বেশি। তবে তার থেকে বেশি কিছু এব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

 ভ্যাকসিনেশনই ভরসা

ভ্যাকসিনেশনই ভরসা

আমেরিকা ও ইউরোপের দেশগুলিতে গণ টিকাকরণ শুরু হওয়ায় এব্যাপারে আশার আলো দেখা গিয়েছে। ইউরোপীয়ান ইউনিয়ন মঙ্গলবার জানিয়েছে, আগামী অগাস্টের আগেই তারা দেশগুলির অন্তত ৭০ শতাংশ বয়স্ক মানুষকে টিকাকরণের লক্ষ্যমাত্রা রেখেছে। তবে সংক্রমণ ঠেকাতে করোনার উৎসস্থল চিন-সহ বেশ কিছু দেশে নতুন করে লকডাউন শুরু করা হয়েছে।

ভারতেও ছড়িয়েছে নতুন স্ট্রেন

ভারতেও ছড়িয়েছে নতুন স্ট্রেন

ধীর গতিতে হলেও ভারতে ছড়িয়ে পড়ছে নতুন স্ট্রেন। ডিসেম্বরের শেষের দিকে সংখ্যা ১০-এর আশাপাশে থাকলেও এখন তা ১৫০ ছাড়িয়ে গিয়েছে। হায়দরাবাদের সিসিএমবির তরফে জানানো হয়েছে করোনার স্পাইক প্রোটিনে আটটি পরিবর্তন ঘটিয়েছে এই নতুন স্ট্রেন। এই স্ট্রেন আগের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। তবে এর উপসর্গে তেমন কোনও বদল দেখা যায়নি। ফলে ভ্যাকসিনের গবেষণায় কোনও অন্তরায় তৈরি হয়নি।

নয়া স্ট্রেন ঠেকাতে জিনোম সিকোয়েন্সে জোর

নয়া স্ট্রেন ঠেকাতে জিনোম সিকোয়েন্সে জোর

তবে নয়া স্ট্রেনের বাডডবাড়ন্ত ঠেকাতে জিনোম সিকোয়েন্সের ওপরে জোর দিচ্ছেন গবেষকরা। অভিযোজনের মাধ্যমে স্ট্রেন যেভাবে মানব দেহের সঙ্গে যুক্ত হওয়ার ক্ষমতা বাড়াচ্ছে, তাতে সংক্রমণ কতটা আটকানো সম্ভব, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে বিজ্ঞানীরা বলছেন করোনাবিধি মেনে চললেই সংক্রমণ এড়ানো সম্ভব হবে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ২৩ তারিখ দেখা করবেন শুভেন্দু, শোভন, বৈশাখী, নবাগতদের সাথে বৈঠক

জটিলতা দূর করতে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করা যাবে

English summary
WHO says UK coronavirus strain has been spread at least 60 c ountries in the World.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X