• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কী কারণে রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্কতা জারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার?

করোনার বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির দৌড়ে অক্সফোর্ডকে টেক্কা দিয়ে ক্লিনিকাল ট্রায়াল শেষ করেছে রাশিয়ার গামালেয়া বিশ্ববিদ্যালয়ে তৈরি করা এই টীকা। তবে এই টীকা নিয়ে সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রাশিয়া অক্টোবর থেকে নিজেদের তৈরি ভ্যাকসিন গণহারে মানুষের দেহে প্রয়োগ শুরুর ঘোষণা দেওয়ার পর ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক নির্দেশিকা ও বিধি অনুসরণ করার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তাড়াহুড়ো দেখেই এমন সতর্ক বার্তা দিল হু

তাড়াহুড়ো দেখেই এমন সতর্ক বার্তা দিল হু

ভ্যাকসিন প্রয়োগে রাশিয়ার তাড়াহুড়ো দেখেই এমন সতর্ক বার্তা দিল হু। সংস্থাটির মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেইয়ার মঙ্গলবার সাংবাদিকদের বলেন, 'মাঝেমধ্যে বিশেষ কোনো গবেষক দল দাবি করেন যে তারা কিছু খুঁজে পেয়েছেন। অবশ্যই সেটা সুসংবাদ। কিন্তু ভ্যাকসিন কাজ করছে বলে কিছু খঁজে পাওয়া এবং সব ধাপ পার করার মাধ্যমে তার কার্যকারিতা নিশ্চিতের মধ্যে বিশাল ফারাক রয়েছে।'

অক্টোবর মাসে টীকা আসছে রাশিয়ার

অক্টোবর মাসে টীকা আসছে রাশিয়ার

গত সপ্তাহে রাশিয়া অক্টোবর মাসে দেশের জনগণের বড় অংশের মধ্যে টীকা প্রয়োগের কথা জানায়। রাশিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী ডেনিস মানতুরভ দেশটির সংবাদ সংস্থা তাস-কে গতকাল সোমবার বলেছেন, ২০২১ সালের মধ্যে প্রতি মাসে তারা কয়েক লাখ টিকার ডোজ তৈরি করবেন বলে আশা করছেন।

বিশ্বজুড়ে দেড় শতাধিক করোনা ভ্যাকসিনের কাজ চলছে

বিশ্বজুড়ে দেড় শতাধিক করোনা ভ্যাকসিনের কাজ চলছে

বিশ্বজুড়ে দেড় শতাধিক করোনা ভ্যাকসিনের কাজ চলছে। এর মধ্যে প্রায় দুই ডজন ক্লিনিক্যাল ট্রায়ালে মানবদেহে প্রয়োগ করে দেখা হচ্ছে। মানুষের দেহে প্রয়োগের জন্য অনুমোদন পাওয়ার আগে মূলত তিনটি ধাপে ভ্যাকসিনের পরীক্ষা হয়। কিন্তু তৃতীয় ধাপে যাওয়া ছয়টি ভ্যাকসিনের মধ্যে রাশিয়ারটি নেই।

রাশিয়ান ভ্যাকসিনের পর্যালোচনা

রাশিয়ান ভ্যাকসিনের পর্যালোচনা

তৃতীয় কিংবা চূড়ান্ত ধাপে হাজার হাজার মানুষের দেহে প্রয়োগের মাধ্যমে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকরী কিনা তা পর্যালোচনা করা হয়। কিন্তু তৃতীয় ধাপে গণহারে এখনও পরীক্ষা না চালিয়ে অন্য সবার আগে ভ্যাকসিন ব্যবহারের ঘোষণা দিয়ে দিনক্ষণ ঠিক করায় রাশিয়ার ভ্যাকসিনটি নিয়ে সন্দেহ তৈরি হয়েছে সবার মধ্যে।

ভয় পাবেন না, বেশি টেস্ট হচ্ছে বলেই আক্রান্তের সংখ্যা বাড়ছে : মুখ্যমন্ত্রী

English summary
WHO says to be cautious about Russia's Coronavirus vaccine program as the rush worries them
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X