• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে ওমিক্রণের নতুন সাব ভেরিয়েন্ট বিএ.২.৫৭-এর হদিশ, দেশবাসীকে সতর্ক করল হু

Google Oneindia Bengali News

ভারতে নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধি পেতে শুরু করেছে। দেশে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তারমধ্যে এল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হুয়ের সতর্কতা। হুয়ের প্রধান ট্রেডোস আধানম ঘেব্রেয়েসাস জানিয়েছেন, ভারতে ওমিক্রনের নতুন সাব ভেরিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। তবে এই সাব ভেরিয়েন্টের জন্যই দেশে করোনা সংক্রমণ বাড়ছে কি না, সেই বিষয়ে হুয়ের তরফে নিশ্চিত করে কিছু বলা হয়নি। হুয়ের প্রধান জানিয়েছেন, সাব ভেরিয়েন্টটির ওপর নজর রাখা হচ্ছে।

হুয়ের সতর্কবার্তা

হুয়ের সতর্কবার্তা

বুধবার সাংবাদিক সম্মেলনে হুয়ের প্রধান ট্রেডোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, ওমিক্রনের নতুন সাব ভেরিয়েন্ট বিএ.২.৭৫ প্রথম ভারতে শনাক্ত করা হয়। এই সাব ভেরিয়েন্টটি আগের থেকে অনেক বেশি সংক্রামক। তবে করোনার অন্যান্য ভেরিয়েন্ট ও সাব ভেরিয়েন্টের তুলনায় বিএ.২.৭৫ কতটা মারাত্মক, সেই বিষয়ে আরও পর্যালোচনার প্রয়োজন। হুয়ের প্রধান জানান, গত দুই সপ্তাহে আমেরিকা ও ইউরোপে করোনা সংক্রমণ প্রায় ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। তার জন্য দায়ী ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫। ভারতে প্রথম বিএ.২.৭৫ প্রথম শনাক্ত করা হয়। তবে বর্তমানে আরও ১০টি দেশে ওমিক্রনের এই সাব ভেরিয়েন্টের হদিশ পাওয়া গিয়েছে। তবে এই সাব ভেরিয়েন্টের বিষয়ে বিস্তারিতভাবে এখনও কিছু জানা যায়নি। ঘেব্রেয়েসাস বলেন, এই সাব ভেরিয়েন্টের বিষয়ে বিস্তারিত জানতে আরও পরীক্ষার প্রয়োজন। হু আশ্বাস দিয়েছে, খুব দ্রুত এই বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে।

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণ

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণ

ভারতের পাশাপাশি বিশ্বে নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। সারা বিশ্বে নতুন করে করোনা নয়া ঢেই আছড়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন। তবে হু করোনা সংক্রমণের এই বৃদ্ধির জন্য বিভিন্ন দেশের প্রশাসনের অবহেলাকে দায়ী করেছে। হুয়ের তরফে জানানো হয়েছে, হঠাৎ করেই ইউরোপ, আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশ করোনা পরীক্ষা কমিয়ে দিয়েছে। পাশাপাশি করোনার টিকাকরণ বা বুস্টার ডোজের ওপর জোর দেওয়া হচ্ছে না। অন্যদিকে, করোনা বিধি মেনে চলার বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে না বিভিন্ন দেশের প্রশাসন। করোনা সংক্রমণ বাড়লেও সাধারণের মুখে বেশিরভাগ ক্ষেত্রে মাস্ক দেখতে পাওয়া যাচ্ছে না। সামাজিক দুরত্বও উধাও হয়েছে। হু জানিয়েছে, এই কারণেই নতুন করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে।

ইউরোপে করোনার নয়া ঢেউ

ইউরোপে করোনার নয়া ঢেউ

ভারতে গত ২৪ ঘণ্টায় ১৮ হাজারের বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, আমেরিকা ও ইউরোপের একাধিক দেশে করোনা সংক্রমণ ভয়াবহ আকারে বাড়তে শুরু করেছে। মঙ্গলবার ইতালিতে ১.৩৫ লক্ষের বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় দুই লক্ষের বেশি সাধারণ নাগরিক নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়াও ব্রিটেন, আমেরিকা, কানাডাতেও করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগামী।

১৯ হাজার ছুঁই ছঁই দেশের দৈনিক করোনা সংক্রমণ, ভারতে নতুন সাব ভ্যারিয়েন্টের হদিশ নিশ্চিত করল হু১৯ হাজার ছুঁই ছঁই দেশের দৈনিক করোনা সংক্রমণ, ভারতে নতুন সাব ভ্যারিয়েন্টের হদিশ নিশ্চিত করল হু

English summary
WHO said new Omicron sub variant BA 2 75 detected in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X