• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী জমানায় দেশে প্রকোপ কমেছে এই রোগের! আন্তর্জাতিক মহলে প্রশংসা

দেশে মোদী জমানায় কমেছে ম্যালেরিয়ার প্রকোপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৭-র ভিত্তিতে ভারতে ম্যালেরিয়ার প্রকোপ হ্রাস পেয়েছে। বিশ্বব্যাপী ১১ টি ম্যালেরিয়া প্রবণ দেশের তালিকায় রয়েছে ভারতও।

মোদী জমানায় দেশে প্রকোপ কমেছে এই রোগের! আন্তর্জাতিক মহলে প্রশংসা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী ২০১৭-তে বিশ্বে ম্যালেরিয়ার যে প্রকোপ দেখা গিয়েছে, তার মধ্যে ভারতে হয়েছে মাত্র ৪ শতাংশ।

ওই বছরের বিশ্বের ম্যালেরিয়া রিপোর্টে দেখা যাচ্ছে ২০১৬-র নিরিখে ভারতে ম্যালেরিয়ার পরিমাণ হ্রাস পেয়েছে ২৪ শতাংশ। হ্রাস পাওয়ার কারণ হিসেবে দেখানো হয়েছে, ম্যালেরিয়া প্রবণ ওড়িশায় পরিস্থিতির উন্নতি হওয়ায়। কেননা ভারতের ম্যালেরিয়ার ৪০ শতাংশই হয় ওড়িশায়।

দেশে ম্যালেরিয়া পরিস্থিতির উন্নতির পিছনে কারণ হিসেবে যা উঠে আসছে, তা হল রাজনৈতিক সদিচ্ছা। এছাড়াও মশা নিয়ন্ত্রণে যাবতীয় ব্যবস্থাও নেওয়া হয়েছিল। আর ম্যালেরিয়া নিয়ন্ত্রণে অর্থ সাহায্যের পরিমাণ বাড়ানো হয়েছিল দেশের মধ্যে থেকেই।

ওড়িশায় ম্যালেরিয়া নিয়ন্ত্রণে প্রত্যন্ত অঞ্চলে উল্লেখযোগ্য কাজ করেছে অ্যাক্রিডিটেড সোশ্যাল হেলথ অ্যাক্টিভিস্টস নামে একটি সংস্থা। যাদের সংক্ষিপ্ত নাম আশা। একবারে সামনের সারিতে যারা কাজ করেন, তাঁদের উৎসাহ যুগিয়েছে ওই সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে এও উল্লেখ করা হয়েছে।

English summary
WHO report says Malaria cases declined by 24% in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X