• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেল্টা ভ্যারিয়েন্টে করোনা ভ্যাকসিনের প্রভাব ক্ষীণ, জানালেন হু-র বিশেষজ্ঞ

Google Oneindia Bengali News

ভারতে তৃতীয় ওয়েভ আর ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই আছড়ে পড়তে চলেছে। এমন পরিস্থিতিতে এইমসের তরফে সতর্কবার্তা দেওয়ার পরই সাবধানতা অবলম্বনের পথে হাঁটছে প্রশাসন। অন্যদিক মানুষের মনে প্রশ্ন উঠছে, এই ভ্যাকসিনের কার্যকারিতা ঠিক কতদিন? করোনার তৃতীয় ওয়েভে মানুষ এই ভ্যাকসিনের কার্যকারিতার সুফল কি পাবে?

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আগেই ১০ সদস্যের টিম গড়ে তুলল স্বাস্থ্যভবন

WHO official says Vaccines losing effect against Delta variant

এই পরিস্থিতিতে বিশ্বস্বাস্থ্য সংস্থা হু এর তরফে এক বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের ওপর ভ্যাকসিনের কার্যকারিতার প্রভাব ক্ষীণ হচ্ছে। গবেষণায় দেখা যাচ্ছে, খুবই অল্প মাত্রায় ভ্যাকসিনের প্রভাব করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের ওপর পড়ছে। উল্লেখ্য, করোনার নয়া ভ্যারিয়েন্ট ঘিরে গোটা দেশেই আতঙ্কের পরিবেশ। তার মধ্যেই হু এর তরফে এই নয়া বার্তা ঘিরে রীতিমতো তোলপাড় শুরু হয়েছে।

এই বিশেষজ্ঞ জানাচ্ছেন যে , এখনও পর্যন্ত কোভিডের জেরে মৃত্যু ঠেকাতে বা করোনার জেরে গুরুতর অসুস্থতা থেকে মানুষকে রক্ষা করতে ভ্যাকসিনের প্রভাব কার্যকরী হতে দেখা গিয়েছে। তবে করোনার নয়া ডেল্টা ভ্যারিয়েন্টের ওপর ভ্যাকসিনের প্রভাব সেভাবে দুর্বল হয়ে পড়ছে। এদিকে, ২১ জুন সন্ধ্যে ৮টা ৩০ মিনিট পর্যন্ত দেশে একদিনে ৮০,৯৬,৪১৭ জনের কোভিড ভ্যাকসিনেশন হয়েছে। যা বিশ্বে একদিনের নিরিখে একটি রোকর্ড। একদিনে এতজনকে এই পরিমাণ ভ্যাকসিন ডোজ কোনও দেশ এর আগে দেয়নি। অন্যদিকে, হু এর বিশেষজ্ঞের বার্তা ভবিষ্যতে বিশ্ব জুড়ে করোনা মউটেশনের ঝাঁক তৈরি হতে পারে। সেক্ষেত্রে টিকাকরণের প্রভাব কোনদিকে যাচ্ছে তা নিয়ে রীতিমতো শঙ্কায় গবেষকরা।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
WHO official says Vaccines losing effect against Delta variant
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X