• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাতাসেও বাঁচে করোনা ভাইরাস, স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে সতর্কতা জারি বিশ্বস্বাস্থ্য সংস্থার

যত সময় যাচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ যেন সমগ্র মানব সমাজের ওপর চেপে বসতে চলেছে। বিশেষজ্ঞরা প্রথমে বলেছিলেন, করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। এবার নতুন যে পরীক্ষার রিপোর্ট পাওয়া যাচ্ছে, সেই রিপোর্ট উদ্ধৃত করে বিশ্বস্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, বেশ কিছুক্ষণ বাতাসেও এই ভাইরাস বেঁচে থাকতে পারে কয়েকঘন্টা ।

স্বাস্থ্যকর্মীদের নিতে হবে বাড়তি সতর্কতা

স্বাস্থ্যকর্মীদের নিতে হবে বাড়তি সতর্কতা

বিশ্বস্বাস্থ্য সংস্থার এক কর্তা মারিয়া ভ্যান কারখোব স্বাস্থ্যকর্মীদের ( চিকিৎসক, নার্স) বাড়তি সতর্কতা নেওয়ার কথা বলেছেন। করোনা আক্রান্তের চিকিৎসায় যুক্ত থাকার সময় বেশ কিছু প্রক্রিয়া সম্পাদনের কথাও বলেছেন তিনি।

সাধারণ মানুষের চিন্তার দরকার নেই

সাধারণ মানুষের চিন্তার দরকার নেই

সতর্ক করতে গিয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার কর্তা মারিয়া ভ্যান কারখোব বলেছেন সাধারণ মানুষকে বিষয়টি নিয়ে চিন্তা না করলেও হবে। কিন্তু স্বাস্থ্যকর্মীরা যখন আক্রান্তের চিকিৎসা করছেন, যেমন ইন্টিউবেশনের সময়, যথন রোগীর গলায় টিউব লাগানো হয়, যাতে তিনি শ্বাসপ্রশ্বাস নিতে পারেন।

এছাড়াও অ্যারোসল জেনারেটিং প্রোসিডিওর-এও স্বাস্থ্যকর্মীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

ড্রপলেটে ছড়ায় করোনা ভাইরাস

ড্রপলেটে ছড়ায় করোনা ভাইরাস

সাধারণভাবে রেসপিরেটরি ড্রপলেটের মাধ্যমে ছড়ায় করোনা ভাইরাস। হাচি, কাশির মাধ্যমেই মূলত ছড়ায়। কিন্তু নতুন গবেষণায় দেখা যাচ্ছে করোনা ভাইরাস বাতাসেও বেঁচে থাকতে পারে ৩ ঘন্টার মতো।

স্বাস্থ্যকর্মীদের পরতে হবে N95 মাস্ক

স্বাস্থ্যকর্মীদের পরতে হবে N95 মাস্ক

বর্তমান পরিস্থির মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের অবশ্যই N95 মাস্ক পরতে হবে। যা কিনা ৯৫% তরল কিংবা বায়ু বাহিত কণাকে ফিল্টার করা সম্ভব।

English summary
WHO is considering new airborne precautions for medical professionals after a new study suggested that the coronavirus can survive in the air for hours.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X