India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্রিটিশ সেনা প্রতিষ্ঠান থেকে স্নাতক, আরব দুনিয়ার ক্ষমতাশালী নেতা মহম্মদ হলেন নয়া প্রেসিডেন্ট

Google Oneindia Bengali News

সংযুক্ত আরব আমিরশাহীর নয়া প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হল শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ানকে। শুক্রবারই প্রয়াত হন প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহয়ান। আর শনিবার প্রেসিডেন্ট পদে নয়া নাম বেছে নেওয়া হল। সম্পর্কে নয়া প্রেসিডেন্ট, খলিফা বিন জায়েদেক সৎ ভাই হন।

আরব দুনিয়ার ক্ষমতাশালী নেতা মহম্মদ হলেন নয়া প্রেসিডেন্ট

এত দিন পর্যন্ত খলিফা বিন জায়েদ প্রেসিডেন্ট পদে থাকলেও বকলমে সেই পদের দায়িত্ব সামলাচ্ছিলেন সৎ ভাই মহম্মদই।

বিশেষত কিছুদিন আগে খলিফা স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে জনসমক্ষে আসছিলেন না সে ভাবে। তাই তাঁর মৃত্যুর পর যে মহম্মদ দায়িত্ব সামলাবেন, সেটা স্পষ্ট ছিল। শুক্রবার প্রেসিডেন্টের মৃত্যুর পর নিয়ম অনুসারে সাময়িক দায়িত্ব নিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহীর ভাইস- প্রেসিডেন্ট তথা দুবাই-এর শাসক শেখ মহম্মদ বিন রশিদ-আল-মাকতুম।

তবে ২৪ ঘণ্টার মধ্যেই নয়া প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হয়। তাঁকে শুভেচ্ছাও জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট। পুরো দেশ তাঁকে সমর্থন করবে বলে টুইটে উল্লেখ করেছেন তিনি। মহম্মদ বিন জায়েদের নাম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পরই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

তিনি টুইটে উল্লেখ করেছেন মহম্মদের হাত ধরে ভারতের সঙ্গে দ্বিপক্ষিক সম্পর্ক আরও ত্বরাণ্বিত হবে। শুধুমাত্র খলিফার ভাই নয়, মহম্মদ আরব দুনিয়ার একজন ক্ষমতাশালী নেতা হিসেবেই পরিচিত। তিনি শুধু রাজনীতিক হিসেবে নেতা হয়েছেন তাই নয়, ব্রিটেনের সেনাবাহিনী তথা রয়্যাল আর্মির প্রতিষ্ঠান সানধারস্ট থেকে স্নাতক হয়েছেন তিনি।

গলফ দুনিয়ার অন্যতম শক্তিশালী সেনাবাহিনীকে নেতৃত্ব দেন তিনি। এত দিন পর্যন্ত কার্যত পর্দার আড়ালে থেকে আমিরশাহী শাসন করছিলেন ৬১ বছয় বয়সী এই নেতাই। তাঁর হাত ধরেই আমিরশাহীর সেনাবাহিনী উচ্চ প্রযুক্তি সম্পন্ন বাহিনীতে রূপান্তরিত হয়েছে। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্ষেত্রে আমিরশাহীকে পরিচিতিও দিয়েছেন তিনি।

শাসক হিসেবে তাঁর পরিকল্পনাতেই মঙ্গল অভিযান চালিয়েছিল আমিরশাহী। প্রথম পরমাণু চুল্লিও তৈরি হয়েছিল তাঁর নির্দেশেই। তিনি আমিরশাহীকে একটা উন্নত মানের দেশ হিসেবে গড়ে তোলার বার্তা দিচ্ছিলেন অনেক দিন ধরেই। আর এবার তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব সামলাবেন।

English summary
Who is Sheikh Mohamed bin Zayed, elected as new president of UAE
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X