• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহসেন ফকরিজাদেহ কে? কের তাঁর হত্যা নিয়ে ফুঁসে উঠেছে ইরান

  • By
  • |

জঙ্গিদের হামলায় নিহত হলেন ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মহসেন ফকরিজাদেহ। জানা গিয়েছে ইরানের রাজধানী তেহরানের কাছেই তাঁর গাড়িতে হামলা করা হয়। গুলিবিদ্ধ মহসেনকে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁর মৃত্যু হয়েছে।

মহসেন ফকরিজাদেহ কে? কের তাঁর হত্যা নিয়ে ফুঁসে উঠেছে ইরান

মহসেনের খুনের পর ইরানের বিদেশমন্ত্রী জাভেদ জারিফ জানিয়েছেন, তিনি ইরানের প্রতিরক্ষা মন্ত্রকের রিসার্চ অ্যান্ড ইনোভেশন অর্গানাইজেশনের প্রধান ছিলেন। এই ঘটনার বদলা নেওয়ার ডাক দিয়েছে ইরান। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নকেও একহাত নিয়েছে ইরান।

ইরানের দাবি এই ঘটনায় জড়িত ইজরায়েল। প্রেসিডেন্ট হাসান রৌহানির দাবি, মহসেনকে থামাতে না পেরেই ইরানের শত্রুরা এই পদক্ষেপ করেছে। তবে এই ঘটনায় ইরানকে থামানো যাবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন রৌহানি। এদিকে জারিফ এই ঘটনাকে সন্ত্রাসের সঙ্গে তুলনা করেছেন।

জানা গিয়েছে, ফকরিজাদেহর গাড়িকে জঙ্গিরা টার্গেট করে। বিস্ফোরণ ঘটানো হয়, গুলি চালানো হয়। এই ঘটনায় তিন-চার জন মারা গিয়েছে। সকলেই জঙ্গি বলে ইরান দাবি করেছে। ফকরিজাদেহর দেহরক্ষীদের গুলিতে এদের মৃত্যু হয়েছে।

ইরানের সেরা বিজ্ঞানী ছিলেন ফকরিজাদেহ। তাঁকে আমেরিকার পদার্থবিজ্ঞানী জে রবার্ট ওপেনহেইমারের সঙ্গে তুলনা করা হতো। ইরানের পরমাণু গবেষণায় তিনিই ছিলেন মুখ্য চরিত্র। কয়েকবছর আগে পরমাণু চুক্তি ভেঙে ইরানের গবেষণাকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তিনি। যার ফলে তাঁকে ইজরায়েলের বিষ নজরে পড়তে হয়েছিল বলে অভিযোগ।

ঘটনা হল ইরানের পরমাণু অস্ত্রভান্ডার পরিপূর্ণ হওয়াকে ইজরায়েল, আমেরিকা সহ ইউরোপের দেশগুলি ভালো চোখে দেখেনি। তবে ইরান পশ্চিমের দেশগুলির সামনে মাথা নোয়ায়নি। তবে এখন দেখার ইরান কীভাবে এই ঘটনার মোকাবিলা করে।

English summary
Who is Mohsen Fakhrizadeh and why is he Mohsen Fakhrizadeh in Iran
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X