• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন ডেল্টার চেয়ে দ্রুত ছড়ায়! টিকা নিলেও সংক্রমিতের সম্ভাবনা হু-র গবেষণায়

Google Oneindia Bengali News

টিকা নিলেও রক্ষা নেই ওমিক্রনের হাত থেকে। যাঁরা ইতিমধ্যে টিকা নিয়েছেন, তাঁদের সংক্রমিত হতে হচ্ছে ওমিক্রনে। এমনই আশঙ্কার বার্তা দিয়েছে বিশ্ব স্থাস্থ সংস্থা। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, করোনাভাইরাসটির ওমিক্রন রূপটি ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও দ্রুত ছড়িয়ে পড়ে।

ওমিক্রন ডেল্টার চেয়ে দ্রুত ছড়ায়! সাবধান করল হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যাঁরা ইতিমধ্যে টিকা সম্পূর্ণ করেছেন, তাঁদের শরীরেও থাবা বসাতে পারে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট। এমনকী যাঁরা করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁরা রোগ থেকে সেরে উঠলেও ফের ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা মনে করছেন, আগের সমস্ত করোনার রূপ থেকে ওমিক্রন বেশি তাড়াতাড়ি ছড়িয়ে পড়তে পারে। এমনকী ডেল্টার থেকেও এর সংক্রমণ ক্ষমতা বেশি। এমন সংক্রমণ ঘটানোর ধারাবাহিক প্রমাণ রয়েছে বলে দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় উদ্ভবের পর খুব দ্রুত বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে। তা ছড়িয়ে পড়েছে ভারতেও।

বিশ্ব স্থাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও-র মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইসাস সম্প্রতি সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনই আশঙ্কার বার্তা দিয়েছেন। তিনি জেনেভায় একটি নতুন সদর দফতর ভবনের অনুষ্ঠানে গিয়ে সাম্প্রতিক গবেষণায় উঠে আসা ওমিক্রন-আতঙ্কের কথা বলেন। তা যে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, সে কথা ব্যাখ্যা করেন তিনি।

তিনি এদিন তাঁর ব্যাখ্যায় বলেন, করোনা আক্রান্ত হওয়ার পর যাঁরা সেরে উঠেছেন, তাঁরা সাবধান। তাঁদেরকে পের ঘায়েল করতে পারে করোনা ওমিক্রন ভ্যারিয়েন্ট। এমনকী যাঁরা করোনার টিকা সম্পূর্ণ করে ফেলেছেন, তাঁরাও সাবধান। তাঁরাও নিরাপদ নন ওমিক্রনের সংক্রমণ প্রবণতা থেকে। টেড্রস বলেন, করোনা থেকে সেরে ওঠা এবং করোনায় টিকা নেওয়া মানুষকেও পুনরায় সংক্রমিত করার ক্ষমতা রয়েছে এই ওমিক্রন ভ্যারিয়েন্টের।

ইতিমধ্যে ভারতে করোনার এই ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। শতাধিক মানুষ আক্রান্ত ওমিক্রনে। ফলে বহু জায়াগাতেই করোনা বিধি-নিষেধ পুনরায় লাগু করা হয়েছে। শুধু টিকাকরণে হবে না, দরকার সচেতনতা। সচেতন না হলে ফের ভোগাবে ওমিক্রন। করোনা এবার ওমিক্রন নাম নিয়ে ভারতকে ফের বিপদের মুখে ফেলে দিতে পারে। তার থেকে সাবধান থাকতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সভাপতি। শুধু ভারত নয়, পৃথিবীর অন্যান্য দেশকেও সাবধান করে দিয়েছেন তিনি। তা না হলে বিশ্বের কাছে আবার ভয়ঙ্কর বিপদ ঘনিয়ে আসতে পারে।

English summary
WHO bewares that Omicron spreading faster than Delta variant of Coronavirus despite of vaccinated.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X