• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচনের আগেই ব্যালট উধাও মার্কিন মুলুকে, চরম নাটকের অপেক্ষায় আমেরিকা

আমেরিকার পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের বাটলার কাউন্টির একটি ঘটনা নিয়ে চরম নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। জানা গিয়েছে, সেই কাউন্টিতে 'অজানা' সংখ্যক ব্যালট 'উধাও' হয়ে গিয়েছে আগাম নির্বাচনের আগেই। এই ঘটনার সত্যতা স্বীকার করেছেন নির্বাচেন দায়িত্বে থাকা ডিরেক্টর।

রাজনৈতিক অরাজকতা চলবে আমেরিকায়? নির্বাচনে হারলে যা যা করতে পারেন ট্রাম্প

ব্যালটগুলি গন্তব্যস্থলে পৌঁছায়নি

ব্যালটগুলি গন্তব্যস্থলে পৌঁছায়নি

জানা গিয়েছে ডাক যোগে এই ব্যালটগুলি গন্তব্যস্থলে পাঠানো হচ্ছিল। তবে তা গন্তব্যে পৌঁছায়নি। পড়ে এই উধাও হওয়ার বিষয়টি সামনে এলে তা নিয়ে নড়ে চড়ে বসে প্রশাসন। তবে এই হারিয়ে যাওয়া ব্যালট যে কোথায়, তা জানা নেই কারোর। এই পরিস্থিতিতে কটি ব্যলট হারিয়েছে, তা নিয়েও মুখ খুলতে নারাজ প্রশাসন। এই ব্যলটগুলি আগাম ভোটের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানা গিয়েছে।

ব্যালট সম্পর্কে কোনও খবরই মিলছে না

ব্যালট সম্পর্কে কোনও খবরই মিলছে না

এদিকে নির্বাচেন দায়িত্বে থাকা ডিরেক্টর অ্যারন শেশলি এই ঘটনার প্রেক্ষিতে জানিয়েছেন যে বাটলার কাউন্টির প্রশাসনকে এখনও পর্যন্ত ১০ হাজার জন ফোন করেছেন তাদের ব্যালটের বিষয়ে জানতে। তবে এই বিষয়ে কারোর কাছে কোনও খবর নেই। নিজেদের ঘাড় থেকে দায় এড়াতে এই ঘটনার প্রেক্ষিতে নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিক জানাচ্ছেন, পোস্ট অফিস থেকে পিটসবার্গের মাঝামাঝি কোনও একটি স্থানে এই ব্যালট উধাও হয়েছে। তবে এর বেশি কিছু জানা নেই।

বিভ্রান্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে

বিভ্রান্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে

এদিকে এই ঘটনার প্রেক্ষিতে কোনও খবরই জানা নেই ডাক বিভাগের। এদিকে উল্লেখিত বাটলার কাউন্টিতে দেড় লক্ষ রেজিস্টার্ড ভোটার রয়েছেন। এদিকে কাউন্টির তরফে জানানো হয়েছে, তারা ৪০ হাজার ব্যালট পাঠিয়েছেন এখনও পর্য্নত, তবে ২৩ হাজার জন ভোটার নাকি ফেরত পাঠিয়েছেন। তবে বাকি ব্যালটের হিসাব নেই। এই পরিস্থিতিতে চূড়ান্ত বিভ্রান্তি তৈরি হয়েছে সেখানে।

পেনসিলভেনিয়া একটি সুইং স্টেট

পেনসিলভেনিয়া একটি সুইং স্টেট

এদিকে পেনসিলভেনিয়া মার্কিন নির্বাচনে এক গুরুত্বপূর্ণ স্থান অধিকার করে রয়েছে। কারণ এই অঙ্গরাজ্যকে সুইং স্টেট হিসাবে বিবেচিত করা হয়। অর্থাৎ এই স্টেটের ভোটাররা কোনও নির্দিষ্ট দলের হয়ে প্রতিবার ভোট দেন না। এই ক্ষেত্রে এবারের নির্বাচনের ফলাফলের উপর তা বিশাল বড় প্রভাব ফেলবে। তবে এহেন রাজ্যে ব্যালট উধাওয়ের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

২০১৬ সালে বাটলার কাউন্টিতে এগিয়ে ছিলেন ট্রাম্প

২০১৬ সালে বাটলার কাউন্টিতে এগিয়ে ছিলেন ট্রাম্প

উল্লেখ্য ২০১৬ সালে বাটলার কাউন্টির ভোটাররা বিপুল সংখ্যায় ভোট দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্পকে। এই কাউন্টি থেকে ৬৬ শতাংশ ভোট পেয়েছিলেন ট্রাম্প। সেখানে হঠাৎ এই কাউন্টিতে ব্যালট উধাওয়ের ঘটনা নিয়ে যে মার্কিন প্রেসিডেন্ট ফের সরব হবেন তা বলাই বাহুল্য। এমনিতেই ডাক যোগের ভোটের বিরোধিতা করে তাঁর অভিযোগ ছিল যে এতে দুর্নীতি হবে।

সুপ্রিমকোর্টে ধাক্কা খেলেন ট্রাম্প

সুপ্রিমকোর্টে ধাক্কা খেলেন ট্রাম্প

এদিকে এই ডাক যোগে ভোটের বিরোধিতা করে মার্কিন সুপ্রিমকোর্টে যে মামলা ট্রাম্প করেছিলেন, তাতে বড় ধাক্কা খেয়েছেন তিনি। মেল-ইন-ব্যালটে কারচুপির অভিযোগে শুরু হয়েছে বিতর্ক। ট্রাম্পের দাবি ছিল, ৩ নভেম্বর নির্বাচনের পর আর যেন ডাকযোগে পাঠানো ব্যালট বা মেল-ইন-ব্যালট গ্রহণ না করা হয়। তবে ট্রাম্পের এই দাবিকে খারিজ করে দেয় সুপ্রিমকোর্ট।

English summary
Whereabouts of an untold number of ballots in Pennsylvania unfound before US Presidential Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X