মোদীর 'নোট বাতিল' নিয়ে কী মত এবছরের নোবেলজয়ী রিচার্ড থ্যালরের

  • Posted By:
Subscribe to Oneindia News

এবছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ রিচার্থ থ্যালর। অর্থনীতির মনস্তত্ত্বকে সহজ সরল ভাষায় ব্যাখ্যা করে এবছরের নোবেল ঝুলিতে পুরে নিয়েছেন ইউনিভার্সিটি অব শিকাগো বুথ স্কুল অব বিজনেস-এর অধ্যাপক, বছর ৭২-এর রিচার্ড।

মোদীর 'নোট বাতিল' নিয়ে কী মত নোবেলজয়ী রিচার্ড থ্যালরের

এই রিচার্ড থ্যালর ভারতের নোট বাতিল প্রক্রিয়া শুনে কি প্রতিক্রিয়া দিয়েছিলেন জানেন কি? গত নভেম্বরে ভারতে নোট বাতিলের ঘোষণা সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তেই তা নিয়ে অনেকেই নিজের মতামত ব্যক্ত করেন।

নোট বাতিল ইস্যুকে সমর্থন করে রিচার্ড থ্যালর বলেছিলেন, এই নীতিকে আমি বহুদিন ধরেই সমর্থন করে আসছি। তবে একইসঙ্গে যখন তিনি জানতে পারেন, নোট বাতিলের পর ২ হাজার টাকার নোট আমদানি করা হয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারেননি তিনি।

ভারতে গতবছরে নোট বাতিলের দু'মাস আগে সেপ্টেম্বরে আরবিআইয়ের গভর্নরের পদ থেকে সরে যেতে হয়েছিল রঘুরাম রাজনকে। তাঁর জায়গায় দায়িত্বে আসেন উর্জিত প্যাটেল। তারপর নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। এই রাজনও মোদী সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। এবছর নোবেল পুরস্কারের দাবিদার ছিলেন তিনিও।

নভেম্বরে টুইট করে নোট বাতিলের প্রশংসা করেন রিচার্ড থ্যালর। বলেন, প্রথম পদক্ষেপ হল ক্যাশলেস ব্যবস্থা আমদানি করা ও সেইসঙ্গে ধীরে ধীরে দুর্নীতি রোধ করার পথ সুগম করা যেতে পারে। তবে একইসঙ্গে ২ হাজার টাকা নোটের প্রসঙ্গ জানতে পেরেই বিস্ময় প্রকাশ করে স্বল্প বাক্যে সমালোচনা করেন তিনি।

English summary
What Nobel winning economist Richard Thaler had said after Modi's Demonetisation move
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.