• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

    সমকামীদের পত্রিকা রূপবানের সম্পাদক জুলহাজ মান্নানের হত্যাকাণ্ডের এক বছর পর কেমন আছেন বাংলাদেশের সমকামীরা?

    • By Bbc Bengali

    সমকামীদের প্রথম পত্রিকা রূপবানের সম্পাদক জুলহাজ মান্নান হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশি সমকামী সমাজে ভীতি ছড়িয়ে পড়ে বলে জানান সংশ্লিষ্টরা।

    ঐ ঘটনায় আরও খুন হয়েছিলেন মাহবুব রাবিব তনয় নামের আরেকজন। এরপর আরও কয়েকজন হত্যার হুমকি পেয়েছিলেন বলেও দাবী করা হয়েছে।

    এছাড়া নিরাপত্তার অভাবে আত্মগোপন এবং দেশছাড়া হয়েছেন অনেকে। গত এক বছরে কতটা বদলেছে সমকামী সমাজের পরিস্থিতি?

    সমকামীদের সংগঠন বয়েজ অব বাংলাদেশ বা বিওবির সাথে সম্পৃক্ত ছিলেন এমন একজন নিজের পরিচয় গোপন রেখে বলছেন, "যদিও ঐ ঘটনার এক বছর পার হয়ে গেছে কিন্তু ভয় আমাদের মধ্যে রয়েই গেছে"

    তবে তিনি বলছেন, "যতটা না মৌলবাদী বা সরকারের কাছ থেকে হুমকি তার চেয়েও বড় হচ্ছে ব্যক্তিগত সামাজিক সমস্যাগুলো। যেমন অনেকের চাকরী চলে গেছে বা বাসায় জেনে যাওয়ার কারণে বাসা থেকে বের করে দিয়েছে"।

    তার মতে "জানমালের" সমস্যার চেয়ে সামাজিক এরকম সমস্যা অনেক বেশি প্রকট, তবে আগে এই সমস্যা থাকলেও গত এক বছরে সেটি অনেক বেড়ে গেছে।

    জুলহাজ মান্নান বা মাহবুব রাব্বি তনয়ের সাথে যাদের ওঠাবসা ছিলো তারা এখন অনেক সমস্যার মুখে রয়েছেন বলে জানাচ্ছেন তিনি।

    তিনি বলছেন, "জুলহাজ মান্নানের বন্ধু একজন চাকরি হারিয়েছেন। তার অফিস জেনে গেছে যে সে জুলহাজের বন্ধু। বা অন্য বন্ধুদের বাসায় বলা হচ্ছে ও তুমি জুলহাজের বন্ধু ছিলা বা তুমি তনয় এর সাথে কাজ করেছো? তারমানে তো তুমিও সমকামী"।

    বাংলাদেশে গত কয়েক বছরে লেখক, ব্লগার বা ভিন্ন চিন্তাধারার বেশ কিছু ব্যক্তি হত্যাকাণ্ডের শিকার হয়েছেন এবং হত্যাকাণ্ডের জন্য ইসলামী জঙ্গি গোষ্ঠীগুলোকে দায়ী করা হচ্ছে।

    বিওবির সাথে সম্পৃক্ত এই সমকামী অ্যাক্টিভিস্ট বলছেন এই গোষ্ঠীগুলো সবাই নিরাপত্তাহীনতায় ভুগছেন, তবে সমকামীদের পরিস্থিতি সবচেয়ে করুন।

    BBC
    English summary
    what is the social situation of same sex attracted people in bangladesh

    Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
    সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.

    Notification Settings X
    Time Settings
    Done
    Clear Notification X
    Do you want to clear all the notifications from your inbox?
    Settings X