• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'শান্তি' ঘোষণা আফগান প্রেসিডেন্টের, আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি হতে পারে মাসের শেষে

আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি আলোচনা মতো কাজ শুরু হয়েছে। শুক্রবার থেকে তা কার্যকর হয়েছে বলে সূত্রের খবর। এর আগে দুপক্ষের মধ্যে প্রায় সাতদিন ধরে হিংসা কমাতে আলোচনা চলে। বলে নতুন অবস্থায় ১৮ বছরের যুদ্ধ বন্ধ হতে পারে বলে অনেকেই আশা প্রকাশ করছেন। সব কিছু ঠিক থাকলে ২৯ ফেব্রুয়ারি দোহায় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে শান্তি চুক্তি হবে।

আমেরিকার সঙ্গে চুক্তিতে সম্মত তালিবানরা

আমেরিকার সঙ্গে চুক্তিতে সম্মত তালিবানরা

আমেরিকার সঙ্গে শান্তি চুক্তিতে সম্মত হয়েছে তালিবানরা।. দুপক্ষের মধ্যে এর আগে আলোচনা হলেও শান্তি চুক্তিতে ব্যাঘাত তৈরি হয়েছিল। অবশেষে দুপক্ষই চুক্তিত সম্মত হয়েছে। সব কিছু ঠিক থাকলে ২৯ ফেব্রুয়ারি দোহায় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে শান্তি চুক্তি হবে।

১৮ বছর ধরে যুদ্ধ

১৮ বছর ধরে যুদ্ধ

আফগানিস্তানে ১৮ বছর ধরে যুদ্ধ চলছে। যার শারু হয়েছিল ২০০১ সালে। সম্প্রতি সৌদি আরব সফর থেকে ফিরে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পিও জানিয়ছেন ২৯ ফেব্রুয়ারি তালিবানদের সঙ্গে তাঁদের শান্তি চুক্তি হতে চলেছে। তালিবানদের সঙ্গে বোঝাপড়া সফল হয়েছে বলেও দাবি করেছিলেন তিনি।

আফগান প্রেসিডেন্টের ঘোষণা

আফগান প্রেসিডেন্টের ঘোষণা

আফগান প্রেসিডেন্ট আসরাফ গনি টেলিভিশন বক্তৃতায় শুক্রবার মধ্যরাত থেকে হিংসা হ্রাসের কথা ঘোষণা করেন। সামনের এক সপ্তাহে সেনা অ্যাকটিভ ডিফেন্স স্ট্যাটাস বজায় রাখবে।

শান্তি চুক্তি হলেই সরতে শুরু করবে মার্কিন সেনা

শান্তি চুক্তি হলেই সরতে শুরু করবে মার্কিন সেনা

আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি সম্পন্ন হলেই আফগানিস্তান থেকে ধীরে ধীরে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার কাজ শুরু করবে আমেরিকা। ২০১৮ সালে দুপক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছিল।

English summary
Week long reduction in violence between Taliban and US and Afghan Security forces takes effect from Friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X