• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিয়ানমারে 'জাতিগত নিধন' নিশ:র্তে বন্ধের আহ্বান শেখ হাসিনার

  • By Bbc Bengali

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারে সহিংসতা ও 'জাতিগত নিধন' নি:শর্তে বন্ধ করে রোহিঙ্গাদের সমস্যা স্থায়ী সমাধানে এখনই কার্যকর উদ্যোগ নেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণে তিনি এই মানবিক সংকট নিরসনের জন্য পাঁচটি প্রস্তাব তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমত অনতিবিলম্বে এবং চিরতরে মিয়ানমারে সহিংসতা ও 'জাতিগত নিধন' নি:শর্তে বন্ধ করার প্রস্তাব দিয়েছেন।

তিনি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে মিয়ানমারের ভিতরে জাতিসংঘের তত্ত্বাবধানে সেফ জোন বা নিরাপদ আশ্রয় গড়ে তোলার প্রস্তাব করেছেন। তিনি জাতিসংঘের মহাসচিবকে অনতিবিলম্বে মিয়ানমারে একটি অনুসন্ধানী দল পাঠাতে বলেছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের সুপারিশগুলো নি:শর্তভাবে বাস্তবায়ন নিশ্চিত করার ব্যাপারে বিশ্বের সহযোগিতা চেয়েছেন।

রোহিঙ্গাদের সমস্যা সমাধানের প্রস্তাবের পাশাপাশি সন্ত্রাস এবং জঙ্গি তৎপরতার বিরুদ্ধে বাংলাদেশের অবস্থানের কথাও জাতিসংঘে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাধারণ পরিষদে এই ভাষণের আগে তিনি ওআইসি কন্টাক্ট গ্রুপের বৈঠকসহ বিভিন্ন সভায় রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবের বিষয়ে বিবিসি বাংলার সাথে এক সাক্ষাতকারে রাজনৈতিক বিশ্লেষক আলী রীয়াজ বলেন, এ প্রস্তাবগুলোর ইতিবাচক দিক হচ্ছে, এগুলো স্পষ্ট এবং সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়েছে। তবে এর বাস্তবায়ন নির্ভর করবে বৈশ্বিক রাজনীতির ওপর।

BBC
English summary
We should react and stop Rohingya crisis, urges Bangladesh PM Sheikh Hasina
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X