• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাঁদে জলের সন্ধান! চন্দ্রপৃষ্ঠে কতটা জল পাওয়া যেতে পারে , জানাল নাসা

  • |

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান নাসা এবার ফের একবার চমক দিল তাদের নতুন গবেষণা ঘিরে। নাসার যুগান্তকারী গবেষণা জানাচ্ছে, চাঁদের জল রয়েছে। চাঁদের যে পৃষ্ঠের অংশ সূর্যোলোক দ্বারা আলোকিত , সেখানেই জল থাকার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 নাসা কী জানাচ্ছে?

নাসা কী জানাচ্ছে?

মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান নাসার স্ট্র্যাটোসফেরিক অবজারভেটারি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (সোফিয়া) , চাঁদের বুকে জল থাকার বিষয়টি নিশ্চিত করেছে। গবেষণা বলছে, আপাতভাবে মনে করা হচ্ছে যে চাঁদের বিভিন্ন অংশে এই জল ছড়িয়ে থাকতে পারে। তবে এসম্পর্কেও বেশ কিছু তথ্য দিয়েছে নাসা।

চাঁদে জল নিয়ে বড় ঘোষণা

চাঁদে জল নিয়ে বড় ঘোষণা

নাসা জানিয়েছে , সোফিয়া চাঁদের গহ্বন বা ক্লেভিয়াস ক্লেটারে জলের অনু পেয়েছে । এই এইচটুও অনুর হদিশ পেতেই নাসার হাতে বড় সাফল্য এসেছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, চাঁদের দক্ষিণগোলার্ধের সবচেয়ে বড় গহ্বর হল ক্লেভিয়াস ক্রেটার।

 আগে গবেষণা কী বলছিল?

আগে গবেষণা কী বলছিল?

এর আগে চাঁদে প্রাণের অস্তিত্ব নিয়েও বহু গবেষণা হয়। সেই সময় এক গবেষণায় জানা যায় যে চাঁদে হাইড্রোজেন রয়েছে। তবে জলের সন্ধান নিয়ে সেভাবে নিশ্চিত কিছু তথ্য আসেনি। এবার তা আসতেই বড় সাফল্য নাসা পেয়েছে বলে মনে করা হচ্ছে।

চাঁদে কতটা জল পাওয়া যেতে পারে!

চাঁদে কতটা জল পাওয়া যেতে পারে!

প্রসঙ্গত, নাসা জানিয়েছে, চাঁদের বুকে যে পরিমাণ জল পাওয়া গিয়েছে, তার তুলনায় সাহারায় জল একশো গুণ বেশি। নাসা জানিয়েছে ১০০ থেকে ৪১২ পার্টস জল চাঁদে সম্ভবত ঘনীভূত হয়ে রয়েছে। যা ১২ আউন্স বোতলের জলের সমকক্ষ। জানানো হচ্ছে কিউবিক মিটারের মাটির মধ্যে এই জল রয়েছে।

English summary
Water on sunlit surface of Moon, confirms NASA's SOFIA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X