• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহাশূন্যে অজানা গ্রহে মিলেছে জলের সন্ধান! রয়েছে প্রাণ থাকার সম্ভাবনা, তাক লাগাচ্ছে নাসা

  • |

মহাকাশের বিশাল সাম্রাজ্যে আবারও এক 'মিরাক্যাল' এর আশায় এগিয়ে চলেছে গবেষণা। এবার নাসা-র হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে এক ভিন গ্রহের খবর। যে গ্রহে রয়েছে প্রাণের সন্ধান পাওয়ার সম্ভবানা । আর সেই সম্ভাবনাই জাগিয়ে তুলেছে গ্রহটিতে জলের চিহ্ন। এমনই দাবি মার্কিন মহাকাশ বিজ্ঞান সংস্থা নাসা-র।

 ভিন গ্রহ সম্পর্কে অজানা তথ্য

ভিন গ্রহ সম্পর্কে অজানা তথ্য

জানা গিয়েছে, মহাশূন্যে যে গ্রহটির খবর মিলেছে তার আকার পৃথিবীর মতো। সেটি মূলত, একটি ভিন্ন সৌর বা নক্ষত্র জগতের গ্রহেরই মতো কিছু বৈশিষ্ট বহন করছে বলেও দবি বিজ্ঞানীদের। তবে সেই জগতে যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহরা প্রদক্ষিণ করে, সেই নক্ষত্রের আকার পৃথিবীর থেকে ছোট।

কী করে জলের বিষয়ে তথ্য প্রমাণ মিলল?

কী করে জলের বিষয়ে তথ্য প্রমাণ মিলল?

বিজ্ঞানীদের দাবি, এই গ্রহের বায়ুমণ্ডলে আর্দ্রতার চিহ্ন পাওয়া গিয়েছে। ফলে মনে করা হচ্ছে গ্রহটিতে রয়েছে জল। আর সেই জলের সন্ধান পেতেই জেগেছে নতুন ধরনের আশা।

 এক্সো প্ল্যানেট কে টু-এইট্টিন বি

এক্সো প্ল্যানেট কে টু-এইট্টিন বি

এই এক্সোপ্ল্যানেট কে টু এইট্টিন বি গ্রহটি নিয়ে দুটি আলাদা আলাদা গবেষণা সামনে এসেছে। সেখান থেকেই দেখা গিয়েছে, পৃথিবী থেকে গ্রহটি ১১১ আলোকবর্ষ দূরে রয়েছে। গ্রহটি মূলত, ২০১৫ সালে নাসা-র কেপলার স্পেসক্রাফ্ট এর সন্ধানে আসে।

 কী থাকতে পারে গ্রহটিতে?

কী থাকতে পারে গ্রহটিতে?

মনে করা হচ্ছে, এই গ্রহে হয় পাথুরে জমি থাকতে পারে। নয়তো সৌরজগতের নেপচুনের মতো থাকতে পারে, বরফ। যেখানে রয়েছে পুরু হাইড্রোজেনে ঢাকা বায়ুমণ্ডল। তবে আগামী দিনে , এই গ্রহ থেকে আরও নতুন ধরনের তথ্য উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
Water Found on alein Planet, sign of life is also there. The discovery, announced this week in two independent studies, comes from years of observations of the exoplanet K2-18b, a super-Earth that’s about 111 light-years from our solar system. Discovered in 2015 by NASA’s Kepler spacecraft, K2-18b is very unlike our home world.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X