• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২৪ সালে রাশিয়ার রাষ্ট্রপতি পদ ছাড়ার ইঙ্গিত ভ্লাদিমির পুতিনের

  • |

২০১৮ সালের মে মাসে বড় ব্যবধানে জয়লাভের পর চতুর্থবারের জন্য রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন পুতিন। আবারো টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর থেকেই রুশ ফেডারেশনে বর্তমানে সবচেয়ে আলোচিত প্রশ্ন ছিল ২০২৪ সালে পুতিন নতুন কোনও উত্তরসূরি বেছে নেবেন নাকি চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মতো আজীবন ক্ষমতায় থাকার মতো কোনও আইন তৈরি করবেন।

সাংবাদিক সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রপতি পদ ছাড়ার ইঙ্গিত

সাংবাদিক সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রপতি পদ ছাড়ার ইঙ্গিত

এমতাবস্তায় বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে রাশিয়ার রাষ্ট্রপতি পদ ছাড়ার ইঙ্গিত দিলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রশাসনিক মহল থেকে শুরু করে সাধারণ মানুষ বর্তমানে পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে যাই ভাবুক, এদিকে এদিন পুতিন একপ্রকার সাফ জানিয়ে দেন রাশিয়ার সংবিধানকে সম্মান জানিয়েই ২০২৪ সালের রাষ্ট্রপতি পদ থেকে সরে দাঁড়াবেন তিনি।

উঠে আসে ক্রেমলিন পলিসির প্রসঙ্গ

উঠে আসে ক্রেমলিন পলিসির প্রসঙ্গ

চার ঘণ্টা পঁচিশ মিনিটের ওই ম্যারাথন সাক্ষাৎকার পর্বে পুতিনকে একাধিকবার ক্রেমলিন পলিসির কথাও উত্থাপন করতে দেখা যায়। আন্তর্জাতিক রাজনৈতিক বিশেষজ্ঞ মহলের ধারণা বছর শেষে রাশিয়ান নেতাদের সাক্ষাত্কারের মধ্যে পুতিনের এবারের সাক্ষাৎকার পর্বটিই ছিল সর্বাধিক দীর্ঘতম।

১৯৯৯-এ তৈরি হয় নতুন ইতিহাস

১৯৯৯-এ তৈরি হয় নতুন ইতিহাস

এদিকে ১৯৯৯ সালের ৯ই আগস্ট, রাশিয়ার রাজনৈতিক মানচিত্রে তৈরি হয় একটা নতুন ইতিহাস। রাশিয়ার তৎকালীন রাষ্ট্রপতি বরিস ইয়েলৎসিন সেদিন প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণা করেন সাবেক কেজিবি প্রধান ভ্লাদিমির পুতিনের। তারপর তিনি কখনও সামলেছেন প্রধানমন্ত্রীর দায়িত্ব তো কখনও রাষ্ট্রপতির। শেষবার ২০১৮ সালের মে মাসে বড় ব্যবধানে জয় নিয়ে চতুর্থবারের জন্য রাশিয়ার রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন পুতিন।

 চারবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন পুতিন

চারবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন পুতিন

বিংশ শতাব্দীর শেষভাগে দেশের অর্থনৈতিক মন্দা, অভ্যন্তরীণ একাধিক সমস্যা জেরবার হয়ে ভ্লাদিমির পুতিনের প্রধানমন্ত্রী হওয়ার ছয় মাসের মধ্যে, সবাইকে অবাক করে দিয়ে রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ান ইয়েলৎসিন। ১৯৯৯ সালের শেষ মুহূর্তে পুতিনের হাতে সমস্ত ক্ষমতা ন্যস্ত করে বিদায় নেন তিনি। এরপর পেরিয়ে গেছে দুই দশক। এই সময়ের মধ্যে চারবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন পুতিন। প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন করেছেন দু দফায়।

English summary
Vladimir Putin indicates that he will leave Russian presidency in 2024
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X