• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জয়ের পরেই প্রতিশ্রুতি পূরণ বাইডেনের, করোনা টাস্ক ফোর্সের শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভূত বিবেক মূর্তি

  • |

চলতি নির্বাচনের শুরু থেকেই ডেমোক্র্যাট ঝড় দেখা গিয়েছিল মার্কিন রাজ্য-রাজনীতিতে। অবশেষে পেনসিলভেনিয়ায় জয়ের পরই ট্রাম্পকে হারিয়ে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্টের মসনদের বসতে চলেছেন জো বাইডেন। আর আমেরিকায় নয়া ডেমোক্র্যাটিক সরকারের ছত্রে ছত্রে ভারতীয় বংশোদ্ভূতদের জয়জয়কার।

কোভিড টাস্ক ফোর্সের সহ চেয়ারম্যান পদে ভারতীয় বংশোদ্ভূত

কোভিড টাস্ক ফোর্সের সহ চেয়ারম্যান পদে ভারতীয় বংশোদ্ভূত

এদিকে ইতিমধ্যে দেশের প্রথম মহিলা রাষ্ট্রপতি হয়ে নতুন রেকর্ড করেছেন ইন্দো-আমেরিকান রাজনীতিবিদ কমলা হ্যারিস। ভাইস প্রেসিডেন্টের পর এবার জো বাইডেনের কোভিড টাস্ক ফোর্সের সহ চেয়ারম্যান হচ্ছেন প্রাক্তন মার্কিন জেনারেল সার্জন বিবেক মূর্তি। সূত্রের খবর, আগামী জানুয়ারি থেকেই এই কাজের দায়ভার নেবেন তিনি।

জয়লাভের পরেই প্রতিশ্রুতি পূরণের পথে বাইডেন

জয়লাভের পরেই প্রতিশ্রুতি পূরণের পথে বাইডেন

প্রসঙ্গত উল্লেখ্য ভোট প্রচার থেকেই করোনা মোকাবিলায় বিশেষ ভাবে জোর দেওয়ার কথা বলতে দেখা যায় বাইডেনকে। এবার কথা রাখলেন তিনি। প্রতিশ্রুতি মতো মহামারী রোধে প্রথম পদক্ষেপ করলেন বাইডেন। তৈরি হতে চলেছে কোভিড প্রতিরোধী টাস্ক ফোর্স। যেখানে ভারতীয় বংশোদ্ভূত বিবেক মূর্তির সহযোগী হিসাবে থাকবেন আমেরিকার প্রাক্তন খাদ্য এবং ড্রাগ প্রশাসন কমিশনার ডেভিড কেসলারও।

 ট্রাম্পের ইশারাতেই পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন বিবেক

ট্রাম্পের ইশারাতেই পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন বিবেক

আগামী বছরের ২০ জানুয়ারি থেকে বাইডেন দেশের শাসনভার গ্রহণের পরই কোভিড টাস্ক ফোর্স কাজ শুরু করবে বলে জানা যাচ্ছে। এই দল থাকবেন মোট ১২ জন সদস্য। তাদের মধ্যে থাকছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত অধ্যাপক মার্সেলা নুনেজ-স্মিথও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে আমেরিকার সার্জেন জেনারেল পদে নিয়োগ করেছিলেন তদানন্তীন মার্কিন রাষ্ট্রপতি বারক ওবামা। পরবর্তীতে ডোনাল্ডা ট্রাম্পের ইশারায় পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

 সোমবারই সামনে আসছে কোভিড টাস্ক ফোর্সের নীল নকশা

সোমবারই সামনে আসছে কোভিড টাস্ক ফোর্সের নীল নকশা

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ক্ষমতায় আসার পরেই এবার বিভেদ ভুলে ঐক্যের বার্তাই দিতে চাইছেন বাইডেন। তাই এই নতুন পদক্ষেপ। প্রসঙ্গত উল্লেখ্যা করোনা মোকাবিলা নিয়ে শুরু থেকেই বাইডেনের পরামর্শদাতা হিসাবে কাজ করছিলেন বিবেক। এবার বাইডেনের জয়লাভের পর তার কাঁধে এল গুরু দায়িত্ব। অন্যদিকে সোমবারই এই কোভিড টাস্ক ফোর্সের তার নীল নকশা, বিজ্ঞানী এবং গবেষকদের নাম ঘোষণা করবেন বলেও জানিয়েছেন বাইডেন।

জো বাইডেন কতটা গুরুত্ব দেবেন ভারতকে? কি বলছে তিলোত্তমাবাসী

জামালপুরে একই পরিবারের পাঁচ জনের রহস্য মৃত্যু, বাকিদের খুন করে আত্মঘাতী গৃহকর্তা, দাবি পুলিশের

English summary
vivek murthy of indian descent at the top of joe bidens coronavirus task force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X