India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন সরকারের রিপোর্টের প্রেক্ষিতে কী প্রতিক্রিয়া বিদেশ মন্ত্রকের

  • By
  • |
Google Oneindia Bengali News

ধর্মীয় স্বাধীনতা নিয়ে মার্কিন সরকারের রিপোর্টকে ফের একবার পক্ষপাতদুষ্ট ও বেঠিক বলে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করল ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের তরফে কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে রিপোর্ট দিয়েছে। তার প্রেক্ষিতে ভারত সরকারের বক্তব্য, এই রিপোর্ট ভারতের বহুত্ববাদকে না বুঝে অবিবেচকের মতো পেশ করা হয়েছে।

মার্কিন সরকারের রিপোর্টের প্রেক্ষিতে কী প্রতিক্রিয়া ভারতের

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এদিন বলেন, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে পেশ করা ধর্মীয় স্বাধীনতা নিয়ে রিপোর্ট দেখেছি। এটি সম্পূর্ণভাবে পক্ষপাতদুষ্ট এবং অসত্য। রিপোর্ট দেখেই বোঝা যাচ্ছে, তাদের ভারত সম্পর্কে জ্ঞান অনেকটাই কম। এমনকী ভারতের সাংবিধানিক পরিকাঠামো, বহুত্ববাদ এবং গণতান্ত্রিক ব্যবস্থা সম্পর্কে তাদের ধারণা স্পষ্ট নয়।

এখানেই না থেমে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম এর আগেও বারবার ভারতের বিভিন্ন ঘটনার ভুল ব্যাখ্যা করে বিভ্রান্তি ছড়িয়েছে। এর পিছনে নির্দিষ্ট অ্যাজেন্ডা রয়েছে বলেও কটাক্ষ করেছে ভারত। এই ধরনের বিকৃত রিপোর্ট মার্কিন যুক্তরাষ্ট্রের কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের গ্রহণযোগ্যতাকেই বারবার প্রশ্নের মুখে ফেলে দেয় বলে ভারতের তরফে জানানো হয়েছে।

জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে এই রিপোর্ট পেশ করা হয়েছে। এবং তাতে ভারত, চিন, পাকিস্তান, আফগানিস্তান ও আরও এগারোটি দেশের ধর্মীয় স্বাধীনতা নিয়ে চিন্তা ব্যক্ত করা হয়েছে। এবং জো বাইডেনের প্রশাসনকে এই দেশগুলিকে ধর্মীয় স্বাধীনতায় খামতি রয়েছে এই বিষয়ে চিহ্নিত করতে সুপারিশ করা হয়েছে।

ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের কমিশনার অরুনিমা ভার্গবের অভিযোগ, ভারত সরকারের আধিকারিকরা বারবার মুসলমান এবং খ্রিস্টানদের ওপরে ধর্মীয় হেনস্থা এবং ধর্মীয় পক্ষপাতকে সহ্য করে এসেছে। যে বক্তব্যকেই সমূলে প্রত্যাখ্যান করেছে ভারতের বিদেশমন্ত্রক।

English summary
USCIRF Report on India's Religious Freedom is Biased, Says MEA Arindam Bagchi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X