• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-মার্কিন জোট নিয়ে বড় ঘোষণা, মোদীর সঙ্গে বন্ধুত্ব দৃঢ় করার লক্ষ্যে পা বাড়ালেন বাইডেন!

মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে দৃঢ় ভাবে প্রতিরক্ষা সহযোগিতা জারি রাখবে বলে ঘোষণা করলেন প্রেসিডেন্ট জো বাইডেনের নিযুক্ত করা প্রতিরক্ষা সচিব। হোয়াইট হাউজের রাশ ধরেই বাইডেন বুঝিয়ে দিলেন যে দুই দেশের সামরিক বাহিনী কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাবে। বাইডেন প্রশাসনের প্রথম দিনই মার্কিন যুক্তরাষ্ট্র বুঝিয়ে দিল, ভআরতের সঙ্গে বন্ধুত্ব বজায় রাখতে তারা বদ্ধপরিকর।

কী বললেন বাইডেনের প্রতিরক্ষা সচিব?

কী বললেন বাইডেনের প্রতিরক্ষা সচিব?

লয়েড অস্টিন বলেন, 'আগামী দিনে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও গভীর হবে। আগামী দিনেও ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার থাকবে। নানা ক্ষেত্রে পরস্পরের সঙ্গে সহযোগিতা করবে ভারত ও আমেরিকার সেনাবাহিনী।' এদিকে লস্কর-ই-তৈবা ও জৈশ-ই-মহম্মদের মতো গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তান যথেষ্ট ব্যবস্থা নেয়নি বলে জানান লয়েড।

ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়তে বাইডেনের অগ্রণী ভূমিকা

ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়তে বাইডেনের অগ্রণী ভূমিকা

উল্লেখ্য ২০১৬ সালে ওবামা প্রশাসনের সয়য়কালে জো বাইডেনের তৎপরতাতেই ভারতকে 'প্রধান প্রতিরক্ষা অংশীদারদের' তালিকায় অন্তর্ভুক্ত করেছিল আমেরিকা। এদিকে গত সেপ্টেম্বর মাসে সন্ত্রাসবাদ দমন নিয়ে বৈঠক করে ভারত ও আমেরিকা। তারপর এক যৌথ বিবৃতিতে দুই দেশ বলে, পাকিস্তানের মাটি থেকেই নাশকতা চালাচ্ছে জঙ্গিরা।

পাকিস্তানের বিরুদ্ধে সরব মার্কিন সচিব

পাকিস্তানের বিরুদ্ধে সরব মার্কিন সচিব

এদিকে ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে আর্থিক ও সামরিক সাহায্য দেওয়া বন্ধ করেন। তাঁর অভিযোগ ছিল, সন্ত্রাসবাদ দমনে যথেষ্ট ব্যবস্থা নেয়নি ইসলামাবাদ। অস্টিন বলেন, তিনি পাকিস্তানের ওপরে চাপ দেবেন যাতে তারা দেশে জঙ্গিদের ঘাঁটি বানাতে না দেয়। তবে আল কায়েদা ও ইসলামিক স্টেটকে নিশঅচিহ্ন করতে পাকিস্তানি সেনা কর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান লয়েড।

চিনের বিরুদ্ধে সরব বাইডেন

চিনের বিরুদ্ধে সরব বাইডেন

ট্রাম্পের মতো, বাইডেনও চিনকে আন্তর্জাতিক বাণিজ্য বিধি লঙ্ঘন নিয়ে অভিযুক্ত করেছেন। তাদের সংস্থাগুলিকে ভর্তুকি প্রদান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বুদ্ধিমত্তা চুরি করার অভিযোগ করেছেন। তবে তিনি মনে করেন না যে ট্রাম্পের শুল্ক কার্যকর হবে। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু দেশগুলির সঙ্গে যোগ দিয়ে বেজিংয়ের বিরুদ্ধে একটি বড়সড় দল তৈরি করতে চান।

দায়িত্বের সাথে কর্তব্য পালন করেছি, রাজ্যপালকে জানালেন রাজীব

English summary
USA will continue to build on the strong defence cooperation with India, said Biden's defence Sec
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X