India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মার্কিন সেনেটে পাস হল ঐতিহাসিক বন্দুক হিংসা বিল, বন্ধ হবে বন্দুকবাজ দৌরাত্ম্য

Google Oneindia Bengali News

বন্দুকবাদ দৌরাত্ম্য বেড়েই চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। সম্প্রতি স্কুলে ঢুকে নির্মম হামলা চালিয়েছে বন্দুকবাজ। তারপরই নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। এবার সেই নৃশ্ংসতা রুখতে বন্দুক হিংসা বিল অনুমোদন করেছে মার্কিন সেনেট। আগ্নেয়াস্ত্র রোধে এবং বন্দুকবাজ হামলা রুখতে এই বিল উপযোগী হবে বলে মার্কিন কংগ্রেসের দাবি।

মার্কিন সেনেটে পাস হল ঐতিহাসিক বন্দুক হিংসা বিল, বন্ধ হবে বন্দুকবাজ দৌরাত্ম্য

এক মাস আগে কল্পনাতীত বলে মনে হয়েছিল এই বিল পাস। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে নৃশংস ঘটনাপ্রবাহের পর মার্কিন কংগ্রেস কড়া প্রতিক্রিয়া দেয়। তার ফলেই চূড়ান্ত অনুমোদন মেলে মার্কিন কংগ্রেসে। আগ্নেয়াস্ত্র রোধে বছরের পর বছর নিরর্থক গণতান্ত্রিক প্রচেষ্টা চলেছে। ১৫ জন রিপাবলিকানের সমর্থনে পাস হয়ে যায় বিল।

গত মাসে বাফেলো, নিউ ইয়র্ক এবং উভালদে, টেক্সাসে তাণ্ডব চালায় বন্দুকবাজ। ক্লোজ ডোর বৈঠকের পর সেনেটররা একটি সমঝোতা আসে, তারপরই বন্দুকবাজ বিল পাস হয়। এই বিল কম বয়সি বন্দুক ক্রেতাদের জন্য ব্যাকগ্রাউন্ড চেক কঠোর হবে। তা গার্হস্থ্য হিংসাও কমাতে সাহায্য করবে বলে মনে করছেন সেনেটররা।

অপরাধীদের থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার এবং রাজ্যগুলিকে লাল পতাকা আইন চালু করতে সাহায্য করবে। এর ফলে কর্তৃপক্ষ বিপজ্জনক বলে বিবেচিত লোকদের কাছ থেকে অস্ত্র নেওয়া আটকাবে। এটি স্কুলের নিরাপত্তা, মানসিক স্বাস্থ্য এবং হিংসা প্রতিরোধের সহায়ক হবে। রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, হাউসের উচিত দ্রুত এই বিলকে আইনে পরিণত করা। স্কুল এবং বিভিন্ন সম্প্রদায়ের বাচ্চারা এর কারণে নিরাপদ হবে।

রিপাবলিকানরা বছরের পর বছর ধরে ব্যর্থ হয়েছে বন্দুক হিংসা বিল পাস করতে। কিন্তু ডেমোক্র্যাটরা নির্বাচনী অ্যাজেন্ডায় রেখেছিল বিষয়টি। বন্দুক ব্যবহারে বিধিনিষেধ আরোপ করার ব্যাপারে জোর দিয়েছিল ডেমোক্র্যাটরা। যার মধ্যে বাফেলো এবং উভালদে হত্যাকাণ্ডে ব্যবহৃত অ্যাসল্ট-টাইপ অস্ত্র এবং উচ্চ-ক্ষমতাসম্পন্ন গোলাবারুদ ম্যাগাজিনের উপর নিষেধাজ্ঞা রয়েছে। এই বিল পাসে উভয় দলের নেতারাই উচ্ছ্বসিত।

এখন ডেমোক্র্যাটরা ভোটারদের কাছে প্রদর্শন করবে তাদের কৃতিত্ব। তারা বলবে যে, কীভাবে সরকারি কাজ করতে হয়, কীভাবে মানুষের জন্য কাজ করেত হয় তা তারা জানে। পাশাপাশি প্রতিটি পক্ষের সমর্থকদের কাছে তারা আবেদন করার জন্য জায়গা তৈরি করে ফেলেছে এই বিল পাস করে, এমনটাই দাবি মার্কিন সেনেটরদের।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে বিশ্বে জরুরি অবস্থা ঘোষণার পরিকল্পনায় হু! সমালোচনা বিশেষজ্ঞ মহলেরমাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে বিশ্বে জরুরি অবস্থা ঘোষণার পরিকল্পনায় হু! সমালোচনা বিশেষজ্ঞ মহলের

তবে এ প্রসঙ্গে সেনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার জানিয়েছেন, "বন্দুক হিংসা আমাদের জাতিকে যে সমস্ত উপায়ে প্রভাবিত করে তার জন্য এটিই একটি মাত্র নিরাময় নয়।" আমাদের আর বেশি সক্রিয় হতে হবে। এই বিলকে আইনে পাস করে তা লাগু করতে হবে সঠিক ভাবে। তবে আমরা এই সংকট থেকে বেরিয়ে আসতে পারব।

English summary
USA senate passes historic gun violence bill to stop gunman violence
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X