• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় উপমহাদেশে আল-কায়দার বিস্তারের পরিধি কী? রিপোর্ট পেশ মার্কিন সেনেটে

আল-কায়দা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট, ভারতীয় উপমহাদেশে জঙ্গি কার্যকলাপ এবং জিহাদি মনোভাব ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই তৈরি করা হয়েছিল এই শাখাটি। বিশ্ব দরবারে নিষিদ্ধ এই শাখা এরই মধ্যে জাল ছড়িয়েছে ভারতের বিভিন্ন প্রান্তে। সম্প্রতি বাংলা ও কেরল থেকে ৯ জঙ্গি গ্রেফতার হওয়া তার সব থেকে বড় প্রমাণ। ধৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদ করেই জানা গিয়েছিল যে দিল্লি বা কাশ্মীরে হামলা চালানোর ছক কষছিল তারা। তবে নয়া এক মার্কিন রিপোর্ট বলছে যে দক্ষিণ এশিয়ায় বড় কোনও নাশকতা সংগঠিত করার শক্তি নেই আল-কায়দার।

জঙ্গি বিরোধী মার্কিন সংস্থার বক্তব্য

জঙ্গি বিরোধী মার্কিন সংস্থার বক্তব্য

জঙ্গি বিরোধী মার্কিন সংস্থা ন্যানাল কাউন্টার টেররিজম সেন্টারের ডিরেক্টর ক্রিস্টফার মিলার এই বিষয়ে একটি রিপোর্ট পেশ করেন আমেরিকার সেনেটে। সেখানে তিনি বলেন, 'দক্ষিণ এশিয়ায় আল-কায়দার যে শাখা রয়েছে তা ঘুরে দাঁড়াতে অক্ষম। তাদের নেতার মৃত্যুর পর থেকেই এই সংগঠন ধুকছে। আফগানিস্তানে এক অভিযানে আসিম উমারকে খতম করা হয়েছিল। সে ছিল এই সংগঠনের মাথা। ২০১৯ সালের সেপ্টেম্বরের সেই ঘটনার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি এই সংগঠন।'

ভারতীয় উপমহাদেশের আল কায়দা প্রধানের মৃত্যু

ভারতীয় উপমহাদেশের আল কায়দা প্রধানের মৃত্যু

প্রসঙ্গত, আফগানিস্তানের হেলমন্দ প্রদেশের মুসা কালা জেলায় আমেরিকার বায়ুসেনা অভিযানে খতম হয়েছিল আসিম ওমর। এই জঙ্গি নেতাই ততদিন ভারতীয় উপমহাদেশের আল কায়দা প্রধান ছিল। ওমরের জন্ম উত্তরপ্রদেশের সম্ভলে৷ ১৯৯৫ সালে পাকিস্তানে গিয়ে হরকত-উল-মুজ়াহিদিনে যোগ দিয়েছিল সে৷

ওমরের মৃত্যু নিয়ে ধন্দ

ওমরের মৃত্যু নিয়ে ধন্দ

অবশ্য অভিযানের পর ওমরকে 'পাকিস্তানি নাগরিক' হিসেবে উল্লেখ করেছিল আমেরিকা। ২০১৯ সালের সেপ্টেম্বরের ২২ ও ২৩ তারিখ হেলমন্দে আমেরিকা ও আফগানিস্তান বাহিনী যৌথভাবে অভিযান চালিয়েছিল৷ প্রাথমিকভাবে রিপোর্টে বলা হয়েছিল ওমর পালিয়ে গিয়েছে৷ তবে পরে অক্টোবর মাসে টুইট করে ওমরের মৃত্যু খবর নিশ্চিত করেছিল আমেরিকা।

ভারতে আলকায়দার প্রভাব বিস্তার

ভারতে আলকায়দার প্রভাব বিস্তার

এদিকে মার্কিন সেনেটে পেশ করা রিপোর্ট অনুযায়ী আফগানিস্তানে আল-কায়দা প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। সেখানে আর মুষ্ঠিমেয় কয়েকজন বাদে সব জঙ্গি খতম। তবে আফগানিস্তান ছাড়িয়ে দক্ষিণ এশিয়াতে যে তারা জাল ছড়াতে সক্ষম তা মেনে নেওয়া হয়েছে। বিশেষত দক্ষিণ ভারতে জিহাদি মনোভাবাপন্ন যুবকদের মধ্যে থেকে বেছে নিয়ে সংগঠন গড়তে চাইছে তারা।

কলকাতা : কৃষি বিলের পক্ষে সওয়াল করে এবার ২৮ তারিখ থেকে লাগাতার প্রচারে নামছে বিজেপি

বাংলায় প্রভাব বাড়ছে এআইএমআইএম-এর, ২১-এর আগে বিহার ভোটে সেমিফাইনাল খেলবেন ওয়েইসি

English summary
USA says that Al-Qaeda in South Asia is not capable of staging large attack after leader's death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X