• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথম ১০০ দিনে ১০ কোটি মানুষের টিকাকরণ! লক্ষ্যমাত্র পূরণে বড়সড় পরিকল্পনা ঘোষণা বাইডেনের

  • |

নির্বাচনের পূর্বেই দিয়েছিলেন করোনা মুক্ত আমেরিকা গড়ার ডাক, এবার সই পথেও আরও বেশ খানিকটা এগিয়ে গেলেন আমেরিকার নব নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন। এদিকে আগামী ২০ তারিখ থেকেই পাতাপাকি ভাবে আমেরিকায় বসতে চলেছেন বাইডেন। কিন্তু তার আগেই বড় ঘোষণা করতে দেখা গেল এই বর্ষীায়ান ডেমোক্র্যাট রাজনীতিবিদকে। সূত্রের খবর, ক্ষমতাগ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যে ১০ কোটি আমেরিকানকে করোনা টিকা দেওয়া দেওয়ার ঘোষণা করেছেন বাইডেন। আর এই খবর চাউর হতেই খুশির জোয়ার আমেরিকার আনাচে-কানাচে। এমনকী টিকাকরণের পদ্ধতি সম্পর্কেও এদিন মুখ খুলতে দেখা যায় বাইডেনকে।

ক্ষমতা গ্রহণের প্রথম ১০০ দিনে ১০ কোটি মানুষের টিকাকরণের লক্ষ্যমাত্রায় নতুন পরিকল্পনা বাইডেনের

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই সংক্রমণের ধারে ও ভারে বিশ্বের অন্যান্য সমস্ত দেশকে পিছনে ফেলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এখনও পর্যন্ত ২ কোটি ৩৫ লক্ষ ২৩ হাজারের বেশি করোনা আক্রান্ত নিয়ে বিশ্ব করোনা মানচিত্রে শীর্ষ স্থানে রয়েছে আমেরিকা। পাশাপাশি মারা গিয়েছেন ৩ লক্ষ ৯২ হাজারের কাছাকাছি মানুষ। এমতাবস্থায় বাইডেনের ঘোষণা করোনা বিধ্বস্ত আমেরিকায় যে নতুন করে প্রাণের সঞ্চার করবে তা বলাই বাহুল্য।

এদিকে মহামারীর সঙ্গে যুঝতে ইতিমধ্যেই করোনা টাস্ক ফোর্সও গঠন করে ফেলেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। অন্যদিকে টিকাকরণ প্রসঙ্গে বলতে গিয়ে এদিন বাইডেনকে বলতে শোনা যায়, “ ভাবনা চিন্তার সময় শেষ, এখন পালা কাজ করে দেখানোর। করোনা ঠেকাতে ইতিমধ্যেই আমরা পাঁচ দফা সিদ্ধান্ত গ্রহণ করেছি। তার মধ্যে প্রথম ১০০ দিনে ১০ কোটি মানুষকে কোনা পর্যায়ে, কী ভাবে টিকা দেওয়া হবে সেই বিষয়ে বিশদে আলোচনা হয়েছে।”

সূত্রের খবর, টিকাদান কর্মসূচিতে অবসরপ্রাপ্ত চিকিৎসকদেরও কাজে লাগাবেন বাইডেন। এমনকী এই বিশালাকার টিকাকরণ যজ্ঞের লক্ষ্যে সিরিঞ্জ সহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উৎপাদন বাড়ানোর দিকেও বিশেষ ভাবে জোর দিতে যাচ্ছে মার্কিন রাষ্ট্রপতিকে। টিকাকরণে প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জাম যেমন গ্লাস ভায়াল, সুঁই, সিরিঞ্জ ইত্যাদির উৎপাদন বাড়াতে ডিফেন্স প্রোডাকশন অ্যাক্টেরও শরণাপন্ন হওয়ার চিন্তাভাবনা রয়েছে বাইডেনের।

বাইডেনের পরিকল্পনা অনুযায়ী, প্রথম ধাপে ত্রাণ ও পুনর্বাসন কর্মীরাই কয়েক হাজার কেন্দ্রের মাধ্যমে টিকাদান কর্মসূচি পরিচালনা করবেন।একই সাথে প্রথমসারির কোভিড যোদ্ধারা ছাড়াও ৬৫ বছর বেশি বয়স্ক মানুষের কোভিড টিকাকরণে ভিন্ন পরিক্লপনা গ্রহণ করেছে বাইডেন প্রশাসন। যেসব কোম্পানি এ কাজে সরকারকে সহায়তা করতে ইচ্ছুক ইতোমধ্যে তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে বলে জানা যাচ্ছে। আর সেই উদ্দেশ্যেই মাঠে নামানো হতে পারে অবসর প্রাপ্ত চিকিৎসকদেরও।

English summary
New US President Joe Biden announces new plan to meet vaccination targets of 100 million people within 100 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X