• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শান্তিচুক্তির একদিনের মাথায় তালিবানদের উপর মার্কিন সেনার অভিযান!

প্রায় একসপ্তাহ ধরে মার্কিন সেনা ও তালিবানদের মধ্যে যুদ্ধবিরতি চলছিল। লক্ষ্য ছিল তালিমান-মার্কিন শান্তিচুক্তি। মঙ্গলবার সেই চুক্তিও স্বাক্ষরিত হয়। যদিও চুক্তি স্বাক্ষরের পর মনে করা হয় এবার আর তালিবানদের উপদ্রপ সয্য করতে হবে না আফনিস্তানকে, হল ঠিক তার উল্টো। আর সেই তালিবান হামলার জবাবেই ও নিজেদের সেনাদের বাঁচাতে তালিবানদের উপর এয়ারস্ট্রাইক চালাল আমেরিকা।

শান্তিচুক্তি হতেই হামলা চালায় তালিবানরা

শান্তিচুক্তি হতেই হামলা চালায় তালিবানরা

শান্তিচুক্তি সইয়ের ২৪ ঘণ্টার মধ্যেই পরপর দুটি হামলা চালিয়েছিল তালিবানরা। সেই হামলার জেরে প্রাণ হারিয়েছিলেন ২০ জন আফগান সেনা ও পুলিশকর্মী। তবে চুক্তির পূর্বশর্ত অনুযায়ী, মার্কিন সেনার উপর হামলা বন্ধ রেখেছিল তালিবান। তবে চুক্তি সইয়ের পরই ফের নিজমূর্তি ধারন করতে সময় অপচয় করেনি তালিবানরা।

পাল্টা জবাব দিতে মার্কিন সেনার অভিযান

পাল্টা জবাব দিতে মার্কিন সেনার অভিযান

তালিবানদের হাত থেকে নিজেদের সেনাদের রক্ষা করতে ১১ দিনে প্রথমবার অভিযান চালায় মার্কিন সেনা। তালিবান হামলার জবাবে বুধবার আফগানিস্তানের দক্ষিণের প্রভিন্স হেলমান্দে এই অভিয়ান চালানো হয় বলে জানা গিয়েছে। তবে এই অভিযানে কোনও তালিবান হতাহত হয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়। মার্কিন সেনা সূত্রে এই হামলা প্রসঙ্গে জানানো হয় যে হেলমান্দে মার্কিন সেনাদের উপর আক্রমণ চালায় তালিবানরা। সেই কারণেই তারা বাধ্য হয়ে এই অভিযান চালায়।

আদৌ কি আফগানিস্তানে ফিরবে শান্তি?

আদৌ কি আফগানিস্তানে ফিরবে শান্তি?

এদিকে আগামী ১০ মার্চ আফগানিস্তান সরকার ও তালিবানদের মধ্যে বৈঠক হওয়ার কথা। কিন্তু বেশকিছু বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে মতভেদ চলছে। এরই মাঝে পরপর হামলা পাল্টা অভিযানের জেরে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। ফলে ওই শান্তি বৈঠক আদৌ হবে কি না তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

English summary
usa airstrike on talibans just one day after peace pact signed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X