India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফাইভ জি-র ধাক্কা, মার্কিন বিমান চলাচল ভেঙে পড়ার আশঙ্কা

Google Oneindia Bengali News

ফাইভজি প্রযুক্তিতে ভেঙে পড়তে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান চলাচল ব্যবস্থা। এমনটাই আশঙ্কা ওই দেশের শীর্ষ এয়ারলাইন্সগুলোর প্রধান নির্বাহীদের। এ নিয়ে তারা ইতিমধ্যেই তাদের বিমান চলাচল কর্তৃপক্ষকে সতর্কবার্তাও দিয়েছে।

ফাইভজি ইন্টারনেট কার্যক্রম নিয়ে ব্যাপক সমস্যা দেখা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের শীর্ষ এয়ারলাইন্সগুলির এমন আশঙ্কায় কার্যত তুলকালাম শুরু হয়ে গিয়েছে সেখানে। মার্কিন এয়ারলাইন্সের প্রধান কার্যনির্বাহীরা রীতিমতো চিঠি দিয়ে জানিয়েছেন এই কথা। তাঁরা বলছেন, ফাইভজি ইন্টারনেট কার্যক্রম চালু হলে এর অনেক কারিগরি ত্রুটি থাকবে। তার ফলে বহু সংখ্যক যাত্রী এবং কার্গোবাহী বিমান বাতিল করতে হবে।

কেন এই আশঙ্কা করছেন তাঁরা?

কেন এই আশঙ্কা করছেন তাঁরা?

তাঁরা আশঙ্কা করছেন যে, ওয়াইডবডি এয়ারক্রাফটের উড়ান এর জেরে ব্যাহত হতে পারে। দাবি করছেন, বিমানবন্দরের রানওয়ের কাছে সি ব্যান্ড ফাইভজি সিগনাল থাকলে বিঘ্নিত হতে পারে বিমানের নেভিগেশন সিস্টেম। খারাপ আবহাওয়া হলে, তুষারঝড়ের সময় এই সমস্যা আরও আরও বাড়বে বই কমবে না।

আরও কী সমস্যা রয়েছে

আরও কী সমস্যা রয়েছে


মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিসট্রেশনও এর বিরুদ্ধে সোচ্চার হয়েছিল। তারা জানিয়েছিল, রানওয়ের কাছে ফাইভজি সিগনাল থাকলে অলটিমিটার যন্ত্র যা বিমানের উচ্চতা মাপার জন্য ব্যবহার করা হয় তা ভুল রিডিং দিতে পারে।

চিঠি গিয়েছে হোয়াইট হাউসেও

চিঠি গিয়েছে হোয়াইট হাউসেও

ইতিমধ্যেই বিমান সংস্থাগুলির ৫ জি নিয়ে এই অভিযোগের চিঠি পৌঁছেছে হোয়াইট হাউসেও। চিঠিতে সতর্কতা দেওয়া হয়েছে। বলা হয়েছে যে, বিমান পরিচালনা বিঘ্নিত হলে গুরুতর প্রভাব পড়বে সাপ্লাই চেন সিস্টেমসহ সামগ্রিক বাণিজ্যিক কার্যক্রমে। বিঘ্নিত হতে পারে করোনা ভ্যাকসিন সরবরাহের কাজও।

কী বলছে ৫ জি সংস্থাগুলি ?

কী বলছে ৫ জি সংস্থাগুলি ?

বিমান সংস্থার এসব যুক্তি মানতে নারাজ ফাইভ জি সংস্থা। আপত্তির জন্য এর কাজ তারা সপ্তাহ দুই বন্ধ রেখেছিল। বুধবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে ফাইভজি কার্যক্রম চালু হচ্ছে। ফাইভ জি কার্যক্রম চালু করছে মোবাইল পরিষেবা দেওয়া সংস্থা এটিঅ্যান্ডটি এবং ভেরিজন। তারা আসলে বিমান সংস্থার এই উদ্বেগকে পাত্তা দিতে নারাজ। এই ধারণাকে তারা অযাচিত মনে কড়ছেন। তারা বলছেন, সি ব্যান্ড ফাইভ জি বিশ্বের আরও ৪০টি দেশে সফলভাবে কাজ করছে। সে দেশগুলোতে এ ধরনের কোনও সমস্যা হয়নি , মার্কিন যুক্তরাষ্ট্রেও এমন কোনও সমস্যা হবে না।

English summary
USA airlines totally against 5
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X