• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের পথে হেঁটে চিনকে শায়েস্তা করবে আমেরিকাও! খাঁড়া ঝুলছে টিকটক সহ একাধিক অ্যাপের ওপর

কয়েকদিন আগেই লাদাখে ভারত-চিন সংঘর্ষের আবহে ভারতে চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল কেন্দ্র। এবার সেই পথে হাঁটতে পারে আমেরিকাও। এমনই ইঙ্গিত দিলেন সেদেশের সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও। পম্পেও এই বিষয়ে জানান যে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রসাশন এই বিষয়ে চিন্তা ভাবনা করছে।

মাইক পম্পেওর বক্তব্য

মাইক পম্পেওর বক্তব্য

ভারতে চিনা অ্যাপ বন্ধ হওয়ার পরও মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও, একটি বিবৃতিতে বলেছিলেন, চিনা কমিউনিস্ট পার্টির নজরদারি রুখতে এটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসাবে কাজ করতে পারে। অ্যাপগুলিকে মুছে ফেলার এই সিদ্ধান্ত ভারতের সার্বভৌমত্বকে শক্তিশালী করে তুলবে এবং অখণ্ডতা এবং জাতীয় সুরক্ষাকে নিশ্চিত করবে।

বিল পাশের অপেক্ষায়

বিল পাশের অপেক্ষায়

এদিকে মার্কিন সরকারের আধিকারিকরা যাতে তাঁদের ফোনে টিকটক না রাখেন, সেই নির্দেশ দেওয়া সংক্রান্ত দু'টি বিল ইতিমধ্যে মার্কিন কংগ্রেসের বিবেচনাধীন। ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর এবার সেই বিল পাশ করার দাবি জোরাল হচ্ছে।

টিকটক সহ ৫৯ অ্যাপ নিষিদ্ধ করে ভারত

টিকটক সহ ৫৯ অ্যাপ নিষিদ্ধ করে ভারত

লাদাখ নিয়ে ভারত-চিন সংঘাত বেড়েই চলেছে। ক্রমেই লাদাখে সেনা ও অত্যাধুনিক অস্ত্র বাড়াচ্ছে দুই দেশ। এহেন যুদ্ধের আবহের আঁচ গিয়ে পড়ে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে। এর জেরে ভারতে ৫৯টি চিনা অ্যার নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। টিকটক, ইউসি ব্রাউজার, ক্যাম স্ক্যানার, হেলো অ্যাপ সহ বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ এই তালিকায় রয়েছে।

চিনা অ্যাপের তথ্য পাচার নিয়ে উদ্বেগ

চিনা অ্যাপের তথ্য পাচার নিয়ে উদ্বেগ

চিনা অ্যাপগুলির তথ্য সুরক্ষা ও গোপনীয়তা বিষয় নিয়ে ইতিমধ্যে অনেক নাগরিক উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানায় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তাদের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'দ্য কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিমও নাগরিকদের থেকে তথ্য সুরক্ষা ও গোপনীয়তা লঙ্ঘন সংক্রান্ত বিষয় নিয়ে একাধিক অভিযোগ পেয়েছে৷' এই পরিস্থতিতে চিঙ্গারির মতো আরও অ্যাপ ভারতীয় বাজারে জনপ্রিয়তা লাভ করবে বলে মত বিশেষজ্ঞদের।

৬৯এ ধারার অধীনে নিষিদ্ধ এই অ্যাপগুলি

৬৯এ ধারার অধীনে নিষিদ্ধ এই অ্যাপগুলি

সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে নিজের ক্ষমতা প্রয়োগ করেছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক ৷ কারণ এই ৫৯ টি অ্যাপের মাধ্যমে গ্রাহকদের জরুরি তথ্য প্রকাশ্যে চলে আসছে ৷ আর সেই তথ্যগুলিকে এমন কিছু কাজে ব্যবহার করা হচ্ছে, যা ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা ও জনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক ৷ একইসঙ্গে বিষয়টি একটি আতঙ্কের সৃষ্টি করেছে ৷ তাই এই বিষয়গুলি মাথায় রেখে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

তৃণমূলকে কটাক্ষ করলেন সুজন চক্রবর্তী

'গরিব কল্যাণ' হলেও মোদীর অন্ন যোজনার সুবিধা পাবেন না দেশের অধিকাংশ দরিদ্র! জেনে নিন কেন

English summary
US Secretary of State Mike Pompeo has said that they are looking at banning TikTok after India did so
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X