• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে সীমান্ত সমস্যা চিনই পাকিয়েছে, খুল্লামখুল্লা আক্রমণ মার্কিন বিদেশ সচিব পম্পেওর

  • By
  • |
Google Oneindia Bengali News

লাদাখে সীমান্ত দ্বন্দ্ব নিয়ে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে পাশে পাবে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তবে এদিন যে ভঙ্গিমায় চিনকে আক্রমণ করলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও, তাতে ফের একবার ভারত-মার্কিন বন্ধুত্বের বিষয়টি শুধু সুদৃঢ়ভাবে স্পষ্ট হল তা নয়, মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে যে চরিত্রগত পার্থক্য রয়েছে তাও ফের একবার ফুটে উঠল।

লাদাখে সীমান্ত সমস্যা চিনই পাকিয়েছে, আক্রমণ পম্পেওর

চিন অন্যায়ভাবে ভারতের লাদাখের সীমান্ত এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে সীমান্ত পরিস্থিতি উত্তপ্ত করে তুলেছে। ভারত তার যোগ্য জবাব দিয়েছে। ভারতের কুড়ি জন সেনা শহিদ হয়েছেন। পাশাপাশি চিনের ৪৩ জনের হতাহত হওয়ার খবর সামনে এসেছে।

এই প্রসঙ্গে বলতে গিয়ে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও চিনের শাসন করা কমিউনিস্ট পার্টিকে দুর্বৃত্তর সঙ্গে তুলনা করলেন।

মাইক পম্পেও বলেছেন, চিনের কমিউনিস্ট পার্টি মুক্ত বিশ্বে যতটা অগ্রগতি হয়েছে সেই সব কিছুকে মুছে দিতে চায়। এবং তাদের নিজেদের তৈরি নিয়ম সারাবিশ্বে লাগু করতে চায়। ভারতের সীমান্তে অশান্তি সৃষ্টি করেছে চিন। ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল গণতান্ত্রিক দেশ। একইভাবে দক্ষিণ চিন সাগরে সেনা মোতায়েন করার চেষ্টা করছে চিন। নিজেদের আধিপত্য কায়েম করার চেষ্টা করছে। গুরুত্বপূর্ণ সমুদ্রপথগুলিকে হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।

২০২০ কোপেনহেগেন ডেমোক্রেসি সম্মেলনে 'ইউরোপ অ্যান্ড চায়না' শীর্ষক অনুষ্ঠানে অংশগ্রহণ করে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও বলেন, বহুদিন ধরেই পাশ্চাত্য এই আশায় ছিল যে তারা চিনের কমিউনিস্ট পার্টিকে বদলে দিতে পারবে। এবং যার ফলে চিনের মানুষের জীবন বদলে যাবে।

বহু দশক ধরে ইউরোপীয় ও মার্কিন সংস্থাগুলি চিনে অনেক আশা নিয়ে বিনিয়োগ করেছিল। তাদের দেশের ছাত্র-ছাত্রীদের পাশ্চাত্যের বিভিন্ন দেশে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু যেভাবে চিন হংকংয়ের স্বাধীনতা খর্ব করেছে এবং রাষ্ট্রপুঞ্জের চুক্তি ভঙ্গ করেছে তা মেনে নেওয়া কঠিন। এরকম আরও বহু আন্তর্জাতিক চুক্তি ভঙ্গ করেছে বলে অভিযোগ করেন তিনি।

মাইক পম্পেও অভিযোগ করেছেন, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং সে দেশের মুসলমানদের অধিকার খর্ব করেছেন। এখন তাঁর অঙ্গুলিহেলনে সে দেশের সেনা ভারতীয় সীমান্তে এসে অশান্তির সৃষ্টি করছে।

English summary
US Secretary of State Mike Pompeo attacks China on Ladakh border tension with India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X