• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের সঙ্গে ক্রমবর্ধমান সুসম্পর্ক রাশিয়ার, ভাবনায় আমেরিকা

Google Oneindia Bengali News

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে এখন কৌশলগত অভিন্নতা রয়ং যার জন্য ভারত মার্কিনের মধ্যে অনেকগুলি কাজ একসঙ্গে চলে। তবে এখন তা রাশিয়ারস সঙ্গে বেশি হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট এন্টনি ব্লিঙ্কেন তিনি বলেছেন আমরা যেটা আগে রাশিয়ার সঙ্গে করতে পারিনি ভারত তা এখন রাশিয়ার সঙ্গে জোট বেঁধে করছে।

ভারতের সঙ্গে ক্রমবর্ধমান সুসম্পর্ক রাশিয়ার, ভাবনায় আমেরিকা

বলেছেন যে নয়াদিল্লি প্রয়োজনের বাইরে মস্কোর সাথে তার অংশীদারিত্ব তৈরি করেছে কারণ মার্কিন যুক্তরাষ্ট্র আগে এটি করার অবস্থানে ছিল না। বুধবার তিনি আইন প্রণেতাদের বলেন, "ভারতের ক্ষেত্রে, এমন একটি সম্পর্ক রয়েছে যা কয়েক দশক ধরে চলে যায়। এবং রাশিয়া, ভারতের জন্য, পছন্দের অংশীদারের প্রয়োজন ছিল না যখন আমরা অংশীদার হওয়ার অবস্থানে ছিলাম না।"

ব্লিঙ্কেন বলেন , "এখন, আমরা সেই প্রচেষ্টায় বিনিয়োগ করছি। আমি মনে করি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে একটি ক্রমবর্ধমান কৌশলগত অভিন্নতা রয়েছে, এবং অবশ্যই, চিন এর একটি বড় অংশ।" ব্লিঙ্কেন রাজ্য, বৈদেশিক অপারেশনস সম্পর্কিত সিনেট অ্যাপ্রোপ্রিয়েশন সাবকমিটির কংগ্রেসনাল শুনানির সময় সিনেটর উইলিয়াম হ্যাগারটির একটি প্রশ্নের জবাবে এই কথা বলেছেন।

হ্যাগারটি ভারত-মার্কিন সম্পর্কের বিষয়ে ব্লিঙ্কেন-এর মতামত চেয়েছিলেন। হ্যাগারটি বলেছিলেন, "আমি আমাদের সামনে যা দেখছি তা হল আমি নিশ্চিত যে স্বল্পমেয়াদে খুব হতাশাজনক যখন আমাদের পার্থক্য থাকে এবং আপনি প্রতিদিন এটি মোকাবিলা করেন। তবে দীর্ঘমেয়াদে, ভারতের সাথে আমাদের যে কৌশলগত অংশীদারিত্ব রয়েছে তা আমি মনে করি ২১ শতকে আরও ভাল করার সুযোগ তৈরি করেছে," তিনি বলেছিলেন।

উত্তরে ব্লিঙ্কেন বলেছিলেন যে তিনি সিনেটর দ্বারা ভাগ করা দৃষ্টিভঙ্গি খুব বেশি ভাগ করে নেন। তাঁর কথায়, "আমি মনে করি এই অংশীদারিত্বের একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ভিত্তিগত অংশীদারিত্ব হওয়ার সম্ভাবনা রয়েছে যা আমরা পরবর্তী দশকগুলিতে এগিয়ে যাচ্ছি,"।

ব্লিঙ্কেন বলেছেন যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন "প্রধানমন্ত্রী মোদী এবং ভারতের নেতৃত্বের সাথে সরাসরি জড়িত থাকার জন্য অনেক সময়" কাটিয়েছেন। তিনি বলেছিলেন, "আমরা কোয়াডকে শক্তিশালী করেছি যা ভারতকে অস্ট্রেলিয়া এবং জাপান এবং আমাদের সাথে একত্রিত করে। এটি ভারতের সাথে বিভিন্ন ফ্রন্টে আমাদের সহযোগিতাকে শক্তিশালী করার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাহন হয়েছে,"

আমেরিকান কূটনীতিক বলেছেন , "কি মজার বিষয় হল এটি কৌশলগত পরিবর্তনের একটি মুহূর্ত, যার দ্বারা আমি এটি বোঝাতে চাই। বেশ কয়েকটি দেশ এখন তাদের কিছু সম্পর্ক এবং তাদের কিছু স্বার্থের দিকে নজর দিচ্ছে, বিশেষ করে যখন এটি রাশিয়ার সাথে তাদের সম্পর্কের ক্ষেত্রে আসে,"।

English summary
america on growing indo russia relation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X