• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন চিনের, বেজিংয়ের গোপন অভিসন্ধির পর্দা ফাঁস

মঙ্গলবার জাপানের রাজধানী টোকিওতে দেখা করেন জাপান, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং ভারতের বিদেশমন্ত্রীরা। করোনা আবহে কোয়াড গোষ্ঠীর বিদেশমন্ত্রীদের এই স্বশরীরে সাক্ষাৎ খুবই গুরুত্বপূর্ণ, তা বলাই বাহুল্য। এবং সেই বৈঠকেই লাদাখ নিয়ে চিনের অভিসন্ধির পর্দা ফাঁস করেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও।

এবার পাকিস্তানেও নিষিদ্ধ চিনা অ্যাপ টিকটক, বেজিংকে রাগিয়ে কেন এমন সিদ্ধান্ত ইমরানের?

চিন প্রায় ৬০ হাজার সৈন্য মোতায়েন করেছে এলএসিতে

চিন প্রায় ৬০ হাজার সৈন্য মোতায়েন করেছে এলএসিতে

জানা গিয়েছে মার্কিন গোয়েন্দারা খোঁজ লাগিয়ে জেনেছে যে ভারতের উত্তরে লাদাখ সীমান্ত বরাবর এলাকায় চিন প্রায় ৬০ হাজার সৈন্য মোতায়েন করেছে। এবং বেজিংয়ের এই প্ররোচণামূলক কাজ নিয়ে সরব হয়েছেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও। লাদাখ ছাড়াও দক্ষিণ চিন সাগরে পিএলএ-র বাড়বাড়ন্ত নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন পম্পেও।

বেজিংয়ের পর্দা ফাঁস করলেন পম্পেও

বেজিংয়ের পর্দা ফাঁস করলেন পম্পেও

টোকিওর বৈঠক শেষে মার্কিন মুলুকে ফিরেই চিনা অভিসন্ধির পর্দা ফাঁস করেন পম্পেও। এখটি 'টক শো'তে এই বিষয়ে তিনি বলেন, 'টোকিওতে বিশ্বের চার শক্তিশালী গণতন্ত্র এবং অর্থনৈতিক ভাবে প্রভাবশালী দেশের বিদেশমন্ত্রীরা বৈঠকে বসেন। সেখানে আমিও ছিলাম। এই চারটি দেশই চিনের আগ্রাসী মনোভাবের জেরে প্রভাবিত হচ্ছে। ভারতীয়রা তাদের সীমান্তের উত্তরাংশে ৬০ হাজার চিনা সেনার আস্ফালন দেখছে।'

ভারত-চিন বৈঠক হবে সোমবার

ভারত-চিন বৈঠক হবে সোমবার

এদিকে মাইক পম্পেওর এই বক্তব্য এমন একটি সময় এল যখন ভারত-চিন সেনা স্তরের বৈঠকের জন্য বাকি আর কয়েকদিন। সপ্তম পর্যায়ে ১২ অক্টোবর দুই দেশের সেনা কমান্ডাররা ফের লাদাখ সীমান্তে বৈঠকে বসবেন শান্তি ফেরানোর আলোচনা করতে। সূত্রের খবর, ভারতের পক্ষ থেকে এই বৈঠকেই চিনকে সম্পূর্ণ ভাবে সেনা প্রত্যাহার করতে বলা হবে।

ট্রাম্পের শাসনে আমেরিকা কোনও রকম হুমকি বরদাস্ত করবে না

ট্রাম্পের শাসনে আমেরিকা কোনও রকম হুমকি বরদাস্ত করবে না

এছাড়া পম্পেও এদিন এও দাবি করেন যে চিনের সঙ্গে লড়াই করতে হলে ভারতে আমেরিকার সাহায্য নিতে হবে। তাঁর কথায়, চিন এখন লাদাখ সীমান্তে প্রচুর সেনা মোতায়েন করে চলেছে। তার মোকাবিলা করতে হলে আমেরিকার সাহায্য নিতেই হবে ভারতকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনে আমেরিকা কোনও রকম হুমকি বরদাস্ত করবে না।

ভারত-চিন সম্পর্তে অবনতি

ভারত-চিন সম্পর্তে অবনতি

এদিকে দিল্লিতে আসছেন মাইক পম্পেও। মাইক পম্পেয়র সঙ্গে আসছেন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারও। দিল্লিতে ভারতের প্রতিরক্ষা সচিবের সঙ্গে বৈঠক করবেন এসপার। এই বৈঠকে যে লাদাখ মূল আলোচ্য বিষয় হবে, তা বলাই বাহুল্য। এদিকে শীত এগিয়ে আসতে চলেছে কিন্তু এখনও সমস্যার সমাধান হয়নি। চিন কিছুতেই এলএসি মানতে চাইছে না বলে দাবি করেছেন ভারতের। এর জেরে লাদাখ নিযে চিনের সঙ্গে ভারতের সম্পর্কের আরও অবনতি হচ্ছে।

FATF-এর চোখ রাঙানি থোড়াই কেয়ার, কাশ্মীরে জঙ্গিদের অস্ত্র পাচারের চেষ্টা জারি পাকিস্তানের

English summary
US Sec of State Mike Pompeo said that China has deployed 60 thousand army near Ladakh LAC
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X