• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানে আর্থিক দুর্নীতি চূড়ান্ত, নেই নূন্যতম স্বচ্ছতা, বলছে মার্কিন রিপোর্ট

  • |

আয়-ব্যয়ের নিরিখে নূন্যতম আর্থিক স্বচ্ছতা নেই পাকিস্তানের। একই সঙ্গে আর্থিক দুর্নীতিও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সেদেশে আর্থিক বিষয়ে নূন্যতম স্বচ্ছতা নেই বলে আমেরিকার একটি রিপোর্ট থেকে জানা গেল। পাশাপাশি চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর প্রকল্পের জন্য একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থায় অর্থায়নের বিষয়টিও পরিষ্কার করেনি পাকিস্তান।

পাকিস্তানে আর্থিক দুর্নীতি চূড়ান্ত, নেই নূন্যতম স্বচ্ছতা, বলছে মার্কিন রিপোর্ট

অন্যদিকে সরকারি গ্যারান্টি যুক্ত ঋণের পরিমাণও সঠিক ভাবে প্রকাশ্যে আনা হয়নি বলে সরাসরি অভিযোগ করা হয়েছে ওই মার্কিন রিপোর্টে। সোমবার জারি করা "২০২০ আর্থিক স্বচ্ছতা প্রতিবেদনে" মোতাবেক মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানায় পাকিস্তান এমন একটা দেশ যেখানে আর্থিক স্বচ্ছতার বিষয়ে নূন্যতম অগ্রগতি দেখা যায়নি। এই তালিকায় দক্ষিণ এশিয়া থেকে রয়েছে বাংলাদেশ, সৌদি আরব, সুদান ও চিন। যেখানে আর্থিক স্বচ্ছতার বিষয়ে যথেষ্ট ঘাটতি রয়েছে বলে মার্কিন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে ২০২০ আর্থিক স্বচ্ছতা প্রতিবেদনের পর্যালোচনার সময়েই পাকিস্তান তাদের বাজেট প্রস্তাব জনসমক্ষে নিয়ে আসে। অনলাইনেও তা দেখা যাচ্ছে। আর্থিক সংস্কার ও নতুন প্রকল্পে একাধিক বরাদ্দের কথা থাকলেও ওই প্রস্তাবনায় সরকার ঋণের দায়বদ্ধতার ক্ষেত্রে সীমিত তথ্য প্রকাশ করেছে বলে জানা যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারাই এই প্রতিটি দেশের আর্থিক বণ্টনের ফর বার্ষিক রিপোর্ট তৈরি করা হয়। এদিকে গত বছরের ১লা জানুয়ারি থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত ওই ওই রিপোর্ট তৈরির পর্যালোচনার ক্ষেত্রেই পাকিস্তানের এই ব্যাপক আর্থিক দুর্নীতির কথা সামনে আসে বলে জানা যাচ্ছে।

ভারতীয় সেনার উপরে চিনের হামলা প্রতিক্রিয়া দিলেন অধীর চৌধুরী

বেজিংয়ের পাইকারি বাজার থেকেই নতুন করে করোনা সংক্রমণ, রপ্তানি বাণিজ্য ধাক্কা খেতে পারে

English summary
Financial corruption in Pakistan is final, there is no minimum transparency in financial matters
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X