• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইমরানদের হাফিজ ইস্যুতে আরও কোণঠাসা করছে মার্কিন মুলুক! উঠল মুম্বই হামলার প্রসঙ্গ

  • |

সামনেই FATF এর রিভিউ মিটিং। আর সন্ত্রাসে আর্থিক সাহায্যের কারণে FATFএর ধূসর তালিকায় বহু আগেই পড়ে গিয়েছে পাকিস্তান। সেই ধূসর তালিকার গেরো থেকে বেরিয়ে আসার জন্য মরিয়া চেষ্টা করে , ইমরান সরকার কয়েকদিন আগেই তাদের দেশে লালিত-পালিত হওয়া জঙ্গি নেতা হাফিজকে জেলে ঢুকিয়েছে ১১ বছরের জন্য। ভারতের দাবি, হাফিজের গ্রেফতারিকে সামনে রেখেই FATFএর কড়া নজরদারি এড়াতে চাইছে পাকিস্তান। এদিকে, হাফিজ সইদ ইস্যুতে এবার ভারতের পক্ষে নিয়ে ফের একবার ইমরান সরকারকে কোণঠাসা করতে ছাড়ছেনা মার্কিন যুক্তরাষ্ট্র।

মুম্বই হামলার প্রসঙ্গ তুলে মার্কিন চাপ

মুম্বই হামলার প্রসঙ্গ তুলে মার্কিন চাপ

সন্ত্রাসে আর্থিক মদত দিচ্ছে হাফিজ । এমন অভিযোগ তুলে পাকিস্তানের জেলে হাফিজকে বন্দি করার নির্দেশ দিয়েছে পাক আদালত। এদিকে, ২০০৮ সালে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদ পাকিস্তানের বুকে এতদিন বহাল তবিয়তে ছিল। এবার সেই মুম্বই হামলার দায়ও হাফিজের বিরুদ্ধে যাতে চাপানো হয় , পাকিস্তানের আদালতে তার জন্য সরব হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 ভারতের তরফে কোন দাবি হাফিজকে নিয়ে?

ভারতের তরফে কোন দাবি হাফিজকে নিয়ে?

দিল্লি সূত্রের দাবি, বহুদিন ধরেই আন্তর্জাতিক ক্ষেত্রে কোণঠাসা পাকিস্তানের উপর হাফিজকে নিয়ে চাপ ছিল। এই বিশ্বসন্ত্রাসবাদীকে নিয়ে পাকিস্তান কড়া পদক্ষেপ নিলেই যে আন্তর্জাতিক ক্ষেত্রে তাদের ফায়দা , তা বোঝাতে ভোলেনি ভারত। সন্ত্রাসে হাফিজের সংগঠন যে আর্থিক মদত দিচ্ছে , তা নিয়েই আন্তর্জাতিক চাপ পাকিস্তানের উপর পড়ছিল। ভারতের দাবি, বহুদিন ধরেই পাকিস্তানের ফর এই চাপ ছিল। যাতে তারা সন্ত্রাস খতম করে দেশ থেকে।

সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে চাপ

সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে চাপ

পাকিস্তানকে ইতিমধ্যেই সন্ত্রাস নিয়ে চাপ দিয়ে দিতে শুরু করেছে মার্কিন প্রশাসন। মার্কিন মুলুকের তরফে দাবি করা হয়েছে, পাকিস্তান যাতে সন্ত্রাস নির্মূলে ও সন্ত্রাসে অর্থ বিনিয়োগের রাস্তা বন্ধ করতে উদ্যোগী হয় , তার বিষয়ে ইসলামাবাদকে বার্তা দিয়েছে ওয়াশিংটন।

 FATF নিয়ে পাকিস্তানের কী পরিস্থিতি?

FATF নিয়ে পাকিস্তানের কী পরিস্থিতি?

এদিকে, FATF নিয়ে বারবার মার্কিন মুলুকে দরবার করেছে পাকিস্তান। যাতে ধূসর তালিকা থেকে পাকিস্তানকে বের করে দেওয়া হয়, তার জন্য বারবার চিনকে সঙ্গে নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইতিবাচক কূচনীতি বজায় রেখেছে ইমরান। তবে মার্কিন মুলুকের সাম্প্রতিক বার্তার পর পাকিস্তান কোন পন্থা অবলম্বন করে সেদিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।

English summary
US Pressurs Pakistan over Hafiz's involvment in 2008 Mumbai attack.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X