• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রশান্ত মহাসাগরে ভূমিকম্প, করোনা মহামারীর মাঝেই সুনামির চোখ রাঙানি আমেরিকার উপর

করোনা ভাইরাসের সংক্রমণের জেরে গোটা বিশ্বের মত জর্জরিত আমেরিকাও। সেদেশে এখনও পর্যন্ত করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছেন ৭৮২ জন। আক্রান্ত মোট ৫৫ হাজার। এই পরিস্থিতিতে আরও একটি বিপন ঘনিয়ে আসার আশঙ্কা দেখা দিল আমেরিকার উপকূলে।

করোনা মহামারীর মাঝেই সুনামির চোখ রাঙানি আমেরিকার উপর

ভূমিকম্পের উৎসস্থল হিসাবে চিহ্নিত করা হয়েছে সেভেরো-র ২১৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বের একটি জায়গাকে৷ সমুদ্রপৃষ্ঠ থেকে ৫৬.৭ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের এপিসেন্টার বলে জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে ৷ তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর সামনে আসেনি ৷

জানা গিয়েছে প্রশান্ত মহাসাগরের কুরিল দ্বীপে এক ভূমিকম্পের পরেই মার্কিন আধিকারিকরা বুধবারই জারি করলেন সুনামির সতর্কতা৷ জানা গিয়েছে রিখাটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৭.৮ ছিল। আর এরপরই সুনামির সতর্কতা জারি করা হয় কোনও বিলম্ব না করে।

তবে এখনও জাপানের আবহাওয়া দফতরের থেকে কোনও সতর্কবার্তা জারি হয়নি ৷ তবে তারা জানিয়েছেন সমুদ্রের ঢেউয়ে পরিবর্তন হবে বলে মনে করছেন তারা। নির্দিষ্ট ঢেউয়ের মাপের চেয়ে ০.৩ মিটার বেশি উঠতে পারে সমুদ্রের ঢেউ।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় ওশানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে সুনামি সতর্কতা জারি করেছে হাওয়াইয়ের জন্যে৷ এছাড়াও প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে যে তীব্রতার ভূমিকম্প হয়েছে তার ফলে মারাত্মক বিধ্বংসী সুনামি হতে পারে৷

English summary
us on high alert as tsunami watch issued in hawai after 7.8 quake in the pacific
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X