• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফাইজারের টিকা নিয়ে করোনা আক্রান্ত মার্কিন নার্স, বাড়ছে উদ্বেগ

  • |

ব্রিটেন, কানাডা সহ একাধিক দেশের পর ইতিমধ্যেই জরুরি ভিত্তিতে করোনা টিকাকরণ শুরু হয়েছে আমেরিকাতে। আর এই কাজে প্রথম ছাড়পত্র পায় ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা। কিন্তু টিকা নেওয়া ছদিনের মাথাতেই করোনা কবলে পড়লেন এক মার্কিন নার্স। আর এই খবর ছড়িয়ে পড়েই ফাইজারের ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

ফাইজারের টিকা নিয়ে করোনা আক্রান্ত মার্কিন নার্স, বাড়ছে উদ্বেগ

সূত্রের খবর, গত ১৮ ডিসেম্বর ক্যালিফোর্নিয়ার ওই নার্সকে টিকা দেওয়া হয় বলে জানা যায়। পরবর্তীতে ক্রিসমাস কাটতে না কাটতেই তার শরীরে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় বলে জানা যায়। এমনকী সোশ্যাল মিডিয়ায় নিজেই সেকথা জানান ম্যাথু ডবলিউ নামে বছর পঁয়তাল্লিশের ওই নার্স। দু’টি স্থানীয় হাসপাতালে কোভিড ইউনিটেই বর্তমানে তিনি নার্স হিসেবে কাজ করেন বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, ফাইজার ভ্যাকসিন নেওয়ার পর তাঁর হাত সামান্য ফুলে গিয়েছিল বলে ফেসবুকে জানিয়েছিল ম্যাথু।

পরবর্তীতে ওই নার্সের শরীরে আরও একাধিক করোনা উপসর্গ দেখতে পাওয়া যায়। এরপরেই তড়িঘরি করোনা পরীক্ষা হলে তার রিপোর্ট পজেটিভ আসে। এদিকে টিকা নেওয়ার পর করোনা আক্রান্তের নজির না থাকলেও এর আগেই ফাইজারের টিকা নিয়ে শরীরে বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় ব্রিটেনের অনেক নাগরিকের শরীরেই। আর তখন থেকেউ প্রশ্ন উঠতে শুরু করে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে। যদিও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে প্রাথমিত পর্যায়ে টিকাকরণের পরে মানবদেহে করোনা প্রতিরোধী সুরক্ষা বলয় গড়ে উঠতে ১০ তেকে ১৫ দিন সময় লাগে। এথড়াও প্রথম ডোজের পর টিকার কার্যকারিতা ৫০ শতাংশ থাকলে দ্বিতীয় ডোজ পরবর্তীতে সময়ে তা বেড়ে দাঁড়া ৯৫ শতাংশ। তাই এই সময়ের ব্যবধানে করোনা আক্রান্ত হওয়া অস্বাভাবিক নয়।

কলকাতাঃ বেহালায় চন্ডী মন্দিরে পুজো দিয়ে রাজ্য সরকারকে তুলোধনা করলেন রাজ্যপাল

English summary
us nurse became infected with the virus even after receiving the corona vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X