• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিধ্বংসী করোনা সঙ্গে কঠোর অভিবাসন নীতির! মার্কিন ডিগ্রিধারী ভারতীয়রা কাজ খুঁজছেন নিজ দেশেই

  • |

করোনা আবহে আরও কঠোর হয়েছে মার্কিন অভিবাসন নীতি। বাতিল হয়েছে এইচ১বি ভিসা। যার জেরে বিপাকে পড়ছেন আমেরিকায় বসবাসকারী ভারতীয় পড়ুয়া, গবেষক, তথ্য-প্রযুক্তি কর্মীদের একটা বড় অংশ। সূত্রের খবর, আমেরিকার কঠোর অভিবাসন নীতির কারণে অনেক আমেরিকায় স্নাতক পাশ করা অনেক ভারতীয় পড়ুয়াই এখন ভারতে কাজের সন্ধান করছেন বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই ভারতের এডুকেশন টেকনোলজি ও গেমিং, তথ্যপ্রযুক্তির মতো ক্ষেত্রগুলিতে অনেক মেধাবী পড়ুয়াই আবেদন করছেন বলে জানা যাচ্ছে।

করোনা মহামারীতে বিধ্বস্ত মার্কিন মূলক

করোনা মহামারীতে বিধ্বস্ত মার্কিন মূলক

এদিকে করোনা মহামারীর জেরে ইতিমধ্যেই বিধ্বস্ত চেহারা হয়েছে আমেরিকার একটা বড় অংশের। নিউইয়র্কের মতো বিশ্বের অন্যতম বিত্তশালী শহরেও দেখা দিয়েছে খাদ্যাভাব, অনটন। কাজ হারিয়ে দিশেহারা লক্ষ লক্ষ যুবক যুবতী। এই কঠিন সময়ে আমেরিকায় থাকা অনেক ভারতীই ভারতে নিজের পরিবারের পাশে থাকতে দেশে ফিরতে চাইছেন।

কি বলছেন আমেরিকায় স্নাতক পাশ ভারতীয়রা ?

কি বলছেন আমেরিকায় স্নাতক পাশ ভারতীয়রা ?

এই বছর আমেরিকার স্বার্থমোর কলেজ থেকে গণিত ও অর্থনীতিতে স্নাতক পাশ করেন যশ কেওলরমণি। তারপর থেকেই সেখানে লাগাতার কাজের খোঁজ করেন তিনি। কিন্তু কাজ না পেয়ে যখন তার দিশেহারা অবস্থা তখন এডটেক স্টার্ট-আপ সংস্থা লিডো লার্নিংয়ে কাজের সুযোগ পান তিন। তারপরেই তিনি দেশে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানাচ্ছেন।

মেধা-ভিত্তিক অভিবাসন আইনের পথে আমেরিকা

মেধা-ভিত্তিক অভিবাসন আইনের পথে আমেরিকা

এদিকে করোনা মহামারীর মাঝেই একাধিক ভিসা বাতিলের পথে হেঁটেছে আমেরিকা। যার জেরে বিপাকে পড়ছেন লক্ষ লক্ষ প্রবাসী তথ্যপ্রযুক্তি কর্মী, পড়ুয়ারা। এই সঙ্কট-কালীন অবস্থায় আমেরিকায় মেধা-ভিত্তিক অভিবাসন আইন আসতে চলেছে বলে জানান ডোনাল্ড ট্রাম্প। ওয়াকিবহাল মহলের ধারণা এই নতুন অভিবাসন পরিকল্পনা অনুযায়ী কম বয়সী এবং অধিক শিক্ষিতের আবেদন অনুমোদনের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

এফ-১, এম-১ ভিসা বাতিল নিয়েও বিতর্ক

এফ-১, এম-১ ভিসা বাতিল নিয়েও বিতর্ক

এদিকে কয়েকদিন আগেই এফ-১ এবং এম-১ ভিসার আওতায় থাকা অনলাইন ক্লাস করা পড়ুয়াদের ভিসা বাতিলের কথা জানায় ট্রাম্প প্রশাসন।যদিও পরবর্তীতে তা নিয়ে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। এই টালমাটাল অবস্থায় আমেরিকায় থাকে বেশিরভাগ স্নাতক ও স্নাতকোত্তরের পড়ুয়ারা দেশে ফিরেই কাজ যোগ দিতে চাইছেন বলে জানা যাচ্ছে।

মানুষ লকডাউন মেনে নিলেও সরকার লকডাউন ভেঙে দিয়েছে, কটাক্ষ সুজনের

হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের জীবনের ঝুঁকি কমাতে পারে এই ওষুধটি

English summary
Expatriate Indians are looking for jobs in their own country because of America's strict immigration policy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X