• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউরোপের পর আমেরিকাতেও পাক এয়ারলাইন্সের উপর নিষেধাজ্ঞা! নেপথ্যে কোন কারণ?

ইউরোপে আগেই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের উপর। এবার আমেরিকাতেও নিষিদ্ধ হল পাক এয়ারলাইন্স। পাইলটদের জাল লাইসেন্স ইস্যুতেই এই নিষেধাজ্ঞা জারি বলে জানা গিয়েছে।

যুক্তরাষ্ট্রের পরিবহন দফতরের বক্তব্য

যুক্তরাষ্ট্রের পরিবহন দফতরের বক্তব্য

যুক্তরাষ্ট্রের পরিবহন দফতরের পক্ষ থেকে বলা হয়, ফেডারেল আভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের(এফএএ) পাকিস্তানের পাইলটদের সার্টিফিকেট নিয়ে প্রশ্ন ওঠার পর শঙ্কিত ছিল। তাই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাকিস্তান ইন্টারন্যশানাল এয়ারলাইন্স আগে আমেরিকায় চার্টার বিমান উড়াতে পারত। কিন্তু এখন আর পারবে না।

পাকিস্তান নিজেদের অনেক পাইলটের উপর নিষেধাজ্ঞা জারি করেছে

পাকিস্তান নিজেদের অনেক পাইলটের উপর নিষেধাজ্ঞা জারি করেছে

পাকিস্তান নিজেই নিজেদের অনেক পাইলটের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। গত মাসে পাকিস্তান তিনটি পাইলটকে ভুয়ো লাইসেন্সের কারণে বরখাস্ত করে। এর আগে ইউরোপীয় ইউনিয়নের অ্যাভিয়েশন সেইফটি এজেন্সি (ইএএসএ) সদস্য রাষ্ট্রগুলোও পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) ফ্লাইট পরিচালনার অনুমোদন বাতিল করে। এই নিষেধাজ্ঞা ছয় মাস পর্যন্ত জারি থাকবে বলে জানিয়েছিল তাঁরা।

পাক এয়ারলাইন্সের তরফে কী বলা হয়?

পাক এয়ারলাইন্সের তরফে কী বলা হয়?

এই বিষয়ে পাক এয়ারলাইন্সের তরফে জানানো হয়, এয়ারলাইন্স নিয়ে যেই প্রয়োজনীয় সুবিধার দরকার, সেগুলোতে কাজ করবে। পাকিস্তান যেসব পাইলটদের লাইসেন্স আর কোয়ালিফিকেশন নিয়ে ভুয়ো তথ্য দিয়েছিল, তাদের তদন্ত করাচির বিমান দুর্ঘটনার পর শুরু করে।

করাচির বিমান দুর্ঘটনায় ৯৭ জনের মৃত্যু হয়েছিল

করাচির বিমান দুর্ঘটনায় ৯৭ জনের মৃত্যু হয়েছিল

প্রসঙ্গত, এই বছরের মে মাসে পাকিস্তানের করাচিতে এক ভয়াবহ বিমান দুর্ঘটনায় ৯৭ জনের মৃত্যু হয়েছিল। আর ওই বিমানের পাইলটের লাইসেন্স ভুয়ো ছিল বলে জানা যায়। পাশাপাশি বিমান দুর্ঘটনার কারণ খতিয়ে দেখার সময় দেখা যায়, তারা করোনা নিয়ে আলোচনা করতে এতই ব্যস্ত ছিলেন যে টচ ডাউনের বিধি ঠিক ভাবে মানছিলেন না।

ভুয়ো লাইসেন্সের রমরমা

ভুয়ো লাইসেন্সের রমরমা

ওই ঘটনার পর তদন্ত প্রতিবেদনে প্রকাশের সময় পাকিস্তানের এভিয়েশন মন্ত্রী গুলাম সারওয়ার জানান, তার দেশের ৪০ শতাংশ, অর্থাৎ ৮৬০ জনের মধ্যে ২৬২ পাইলটই ভুয়ো লাইসেন্স নিয়ে বিমান চালান। জাল লাইসেন্স ইস্যুতে পিআইএ তাদের ৪৩৪ জন পাইলটের মধ্যে ১৫০ জনকে ইতোমধ্যে নিষিদ্ধ করেছে।

করোনা পজেটিভ কোয়েল মল্লিক-রঞ্জিত মল্লিক-নিসপাল সিং, আতঙ্ক টলিউডে

চিনের ভালোমানুষি মুখোশ টেনে ছিঁড়ে ফেললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো!

English summary
US Department of Transportation revoked permission for Pakistan International Airlines charter flights
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X