• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানকে নিজেদের মিলিটারি লজিস্টিকের জন্যে কাজে লাগাচ্ছে চিন! দাবি মার্কিন ডিফেন্স রিপোর্টে

জঙ্গিদের বাঁচানো হোক বা পঙ্গপাল থেকে দেশের ফসলকে বাঁচানো। প্রায় সব কিছুর জন্যই চিনের দিকে তাকিয়ে থাকে পাকিস্তান। আর একই রকম ভাবে চিনও তাদের সেনা জাল বিস্তারের জন্যে তাকিয়ে থাকে পাকিস্তানের মদতের দিকে। এদিকে এককালের সঙ্গী আমেরিকাকে ক্রমেই বিভিন্ন ক্ষেত্রে আর পাশে পাচ্ছে না ইমরানের দেশ। এরই মধ্যে ওয়াশিংটনের রিপোর্টে বলা হচ্ছে, চিন পাকিস্তানকে নিজেদের লজিস্টিক ফ্যাসিলিটি হিসাবে ব্যবহার করছে।

চিনের ওয়ান বেল্ট, ওয়ান রোড

চিনের ওয়ান বেল্ট, ওয়ান রোড

দিজবৌটিতে বর্তমানে চিন তাদের ঘাঁটি গেড়েছে। তবে দিজবৌটি ছাড়াও চিন শ্রীলঙ্কা, পাকিস্তান, সংযুক্ত আমিরশাহী, কেনিয়া, তানজানিয়া, আঙ্গোলা এবং তাজিকিস্তানকেও নিজেদের ঘাঁটি হিসাবে পরিণত করার পরিকল্পনা করছে। বিশেষ করে পাকিস্তানে নির্মীয়মাণ চিনের ওয়ান বেল্ট, ওয়ান রোডের মাধ্যমে এই মিলিটারি লজিস্টিকের কাজটি করা হচ্ছে।

শি জিনপিংয়ের 'ড্রিম প্রোজেক্ট'

শি জিনপিংয়ের 'ড্রিম প্রোজেক্ট'

পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তান অঞ্চলের বিভিন্ন এলাকা একটু একটু করে পাকিস্তান চিনকে 'দান' করেছে। এই অঞ্চলের এই এলাকাগুলি চিনের হাতে তুলে দেওয়ার মূল লক্ষ্য ছিল চিন-পাকিস্তান ইকনমিক করিডোরের রাস্তা আরও মসৃণ করা। ৩২১৮ কিলোমিটার লম্বা এই করিডোর আদতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের 'ড্রিম প্রোজেক্ট।'

কূটনৈতিক মানচিত্রে বদল

কূটনৈতিক মানচিত্রে বদল

ক্রমেই পাকিস্তানের এই চিন প্রীতির জন্যই আমেরিকা এখন ভারতের সঙ্গে জোট বাধছে। এককালে পাকিস্তানের বন্ধু হওয়ার দরুণ ভারতের বিপরীত মেরুতে থাকত আমেরিকা। তবে বর্তমান রাজনৈতিক পট পরিবর্তনের ক্ষেত্রে পাকিস্তান ও চিনের সঙ্গে দূরত্ব বজায় রাখতে আমেরিকার ভারতকেই প্রয়োজন।

চিনের উপনিবেশে পরিণত হয়েছে পাকিস্তান

চিনের উপনিবেশে পরিণত হয়েছে পাকিস্তান

এদিকে আমেরিকার মত, পাকিস্তান আসলে চিনের বন্ধু রাষ্ট্র নয়, বরং পাকিস্তান চিনের উপনিবেশে পরিণত হয়েছে। চিনের কাছে পাকিস্তান এক বিশাল বড় মার্কেট। এছাড়া বালোচিস্তানের গোয়াদার পোর্টের মাধ্যমে মধ্যপ্রাচ্যে যেতে পারবে চিন। রাজনৈতিক ভাবেও পাকিস্তানের জাতীয়তাবাদি রাজনৈতিকরা আমেরিকার বিপক্ষে গলা চড়িয়ে নিজেদের ভুল ঢাকার চেষ্টায় রয়েছে। তারা এই করতে গিয়ে চিনের সুরে সুর মেলাচ্ছে।

চিনকে গিলগিট বালতিস্তানে খনন সত্ত্ব দেয় ইসলামাবাদ

চিনকে গিলগিট বালতিস্তানে খনন সত্ত্ব দেয় ইসলামাবাদ

এদিকে সমস্ত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে চিনকে গিলগিট বালতিস্তানে খনন সত্ত্ব দিল ইসলামাবাদ। শুধু তাই নয়, এই সত্ত্ব দিতে গিয়ে ইসলামাবাদ নিজেদের সংবিধানের তোয়াক্কাও করেনি। জানা গিয়েছে গিলগিটে সোনা, ইউরেনিয়াম ও মলিবদেনামের প্রায় ২০০০টি খনির লিজ চিনকে দিয়েছে পাকিস্তান। এই প্রক্রিয়ায় কোনও পরিবেশ বিষয়ক বিধিনিষেধ মানা হয়নি। এমনিতেই গিলগিট বালতিস্তান ভারতের এলাকা। পাকিস্তান এই এলাকা বেআইনি ভাবে দখল করে রেখে দিয়েছে।

নির্বাচন আসলেই সন্ত্রাসের বাতাবরণ তৈরী করে শাসক দল, মানুষ জবাব দেবে- দিলীপ ঘোষ

সফল হল DRDO-র পরীক্ষণ, কী এই হাইপারসনিক টেকনোলজি ডেমনস্ট্রেটর ভেহিকেল?

English summary
US Defence report claims that China is using Pakistan for military logistic purpose
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X